সোমবার, ২৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের অবস্থান সন্তোষজনক

-ব্রিটিশ হাইকমিশনার

সাভার প্রতিনিধি

সারা দেশে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়ি-ঘরে হামলাকারীদের বিরুদ্ধে সরকারের কঠোর ব্যবস্থা নেওয়ার বিষয়টি সন্তোষজনক বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। তিনি বলেছেন, যুক্তরাজ্য সরকার সবসময় ধর্মীয় স্বাধীনতার পক্ষে এবং যুক্তরাজ্য বিশ্বাস করে বাংলাদেশে সব ধর্মের মানুষ শান্তিতে বসবাস করছে ও ভবিষ্যতেও তা বজায় থাকবে। গতকাল দুপুরে সাভারের আশুলিয়ার কবিরপুরে অবস্থিত বেক্সিমকো পিপিই ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, কুমিল্লার সাম্প্রতিক ঘটনা দেশে-বিদেশে গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে আলোচনায় রয়েছে। সরকারও দ্রুত কার্যকর ব্যবস্থা নিয়েছে। ব্রিটিশ সরকারও সব সময় মানুষের মৌলিক অধিকার ও ধর্মীয় স্বাধীনতা সমুন্নত রাখার বিষয়টি সমর্থন করে।

 সেই সঙ্গে সম্প্রীতি বজায় রাখার বিষয়েও গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশের ৭২-এর সংবিধানে সুস্পষ্টভাবে মানুষের স্বাধীনতা, মুক্ত চিন্তা ও ধর্ম নিরপেক্ষতার কথা বলা রয়েছে। আমরা চাই এ দেশে সবাই নিজ নিজ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে শান্তিপূর্ণ জীবনযাপন করুক।

রবার্ট চ্যাটারটন ডিকসন ৯০০ কোটি টাকা ব্যয়ে দক্ষিণ এশিয়ায় প্রথম করোনাভাইরাস প্রতিরোধে প্রাথমিক ও ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) উৎপাদন কেন্দ্র পরিদর্শন করেন এবং কারখানাটি থেকে বছরে হাজার কোটি টাকার পণ্য রপ্তানির খবরে সন্তোষ প্রকাশ করেন। তিনি আরও বলেন, বাংলাদেশের বেসরকারি খাতের উৎপাদন ক্ষমতা নিয়ে আমি সবসময়ই বিস্মিত। কারণ দ্রুততার সঙ্গে যে কোনো পণ্য তারা সেরা মান দিয়ে উৎপন্ন করতে পারে। বাংলাদেশের শ্রমিকরা দক্ষ ও পরিশ্রমী, সুযোগ-সুবিধা পেলে তারা আরও ভালো কাজ করবে। এ সময় ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে উপস্থিত ছিলেন তার স্ত্রী তেরেসা আলবর, ব্রিটিশ হাইকমিশনের বাণিজ্য ও বিনিয়োগ প্রধান ডেরেক গ্রিফিথস, ব্রিটিশ হাইকমিশনের শাসন ও রাজনৈতিক দলের প্রধান টম বার্জ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন বেক্সিমকো গ্রুপের ডিরেক্টর ও বেক্সিমকো টেক্সটাইল, অ্যাপারেলস ও পিপিই ডিভিশনের সিইও সৈয়দ নাভেদ হোসেন।

বেক্সিমকোর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রিটিশ প্রতিনিধি দল বেক্সিমকো পিপিই পার্কের অভ্যন্তরে আধুনিক পিপিই উৎপাদন সুবিধা ও একই প্রাঙ্গণে অবস্থিত সেন্টার অব এক্সেলেন্স ইন্টারটেক ল্যাব পরিদর্শন করেন। প্রতিনিধি দলের কাছে বেক্সিমকো পিপিই টিম স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের জন্য হাসপাতাল গ্রেড গাউন, কভারঅল, সার্জিক্যাল মাস্ক, রেসপিরেটর এবং নন-ওভেন কাপড় তৈরির অত্যাধুনিক উৎপাদন সুবিধা তুলে ধরেন। ব্রিটিশ দল বেক্সিমকো পিপিই পার্কে উচ্চমানের পিপিই উৎপাদন ও পরীক্ষার জন্য অত্যাধুনিক সুযোগ-সুবিধার ভূয়সী প্রশংসা করেন। পরিদর্শনকালে, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এই বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে সময়োপযোগী অত্যাধুনিক কারখানা স্থাপনের জন্য বেক্সিমকোকে ধন্যবাদ জানান এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে উচ্চমানের পিপিই উপকরণ প্রাপ্যতার গুরুত্বের ওপর জোর দেন। আন্তর্জাতিক মান অর্জন ও সমুন্নত রেখে পিপিই উৎপাদনে বেক্সিমকোকে সহযোগিতা প্রদানের আশ্বাস দেন ব্রিটিশ হাইকমিশনার।

সর্বশেষ খবর