সোমবার, ২৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় পদাতিকের কালরাত্রি

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় পদাতিকের কালরাত্রি

মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণের গল্প নিয়ে পদাতিকনাট্য সংসদ মঞ্চায়ন করল দলটির নিয়মিত প্রযোজনার নাটক ‘কালরাত্রি’। গতকাল সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন ড. তানভীর আহমেদ সিডনী ও নির্দেশনায় ছিলেন ওয়াহিদুল ইসলাম। রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটেছিল। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। অসহযোগ আন্দোলনের শুরু থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাকিস্তান রাষ্ট্রশক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। অন্যদিকে ২৫ মার্চের কালরাতে জগন্নাথ হলে নারকীয় হত্যাযজ্ঞ চালায় পাক বাহিনী। সেই হামলা থেকে বেঁচে যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায় সেই কালরাতের ভয়ালচিত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শাখাওয়াত হোসেন শিমুল, মো. ইমরান খান, তন্ময় বিশ্বাস, সৈয়দা শামছি আরা সায়েকা, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ প্রমুখ।

কবি শামসুর রাহমানের জন্মদিনে বাংলা একাডেমির নানা আয়োজন : কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন উপলক্ষে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। কবির জন্মদিনের পরের দিন গতকাল একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত এই আয়োজনে একক বক্তৃতা প্রদান করেন গবেষক ও কবি অধ্যাপক খালেদ হোসাইন। এতে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অধ্যাপক খালেদ হোসাইন বলেন, শামসুর রাহমান তার কাব্যিক উন্মেষলগ্ন থেকেই সমসাময়িকদের মধ্যে ছিলেন স্বতন্ত্র। হৃদয়ের আকুতির সঙ্গে পরিপার্শ্বের কোলাহল তার কবিতায় অপরূপ ব্যঞ্জনা লাভ করেছে।

তিনি বলেন, জীবন ও জনতা শামসুর রাহমানের কবিতায় নমিত এবং সোচ্চার ভাষাবিন্যাসে ভাস্বর হয়েছে। একই সঙ্গে অসমসাহসে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ এবং শোষণমুক্ত সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে দশকের পর দশক তিনি কাব্যিক লড়াই চালিয়ে গেছেন।

অনুষ্ঠানে শামসুর রাহমানের কবিতা থেকে পাঠ করেন ডালিয়া আহমেদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর