মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে অনুদান দেবে জাপান

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে অনুদান দেবে জাপান

মানসম্মত প্রাথমিক শিক্ষার প্রসারে বাংলাদেশের সঙ্গে গতকাল ইআরডিতে ‘বিনিময়নোট’ ও ‘অনুদান চুক্তি’ স্বাক্ষর করেছে জাপান -বাংলাদেশ প্রতিদিন

দেশের মানসম্মত প্রাথমিক শিক্ষার প্রসারে বাংলাদেশের সঙ্গে ‘বিনিময়নোট’ ও ‘অনুদান চুক্তি’ স্বাক্ষর করেছে জাপান। গতকাল ইআরডিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) বাস্তবায়নের লক্ষ্যে চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশে নিয়োজিত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া। অনুদানের পরিমাণ ৫০০ মিলিয়ন জাপানি ইয়েন যা টাকার অঙ্কে ৩৭.৫১ কোটি। পিইডিপি-৪ প্রকল্পের আওতায় জাইকা এর আগে মোট ১ হাজার মিলিয়ন ইয়েনের দুটি চুক্তি করেছে। মানসম্পন্ন প্রাথমিক শিক্ষার প্রসারকে অগ্রাধিকার দিয়ে আসছে বাংলাদেশ সরকার। বিগত বছরে লক্ষ্য পূরণে নেওয়া নানা পদক্ষেপ সফলতা অর্জন করেছে। কর্মসূচিভিত্তিক সহযোগিতার আওতায় ২০১১ সাল থেকে জাপান অন্যান্য উন্নয়ন অংশীদারদের সহযোগিতায় পিইডিপি প্রকল্পে সহায়তা করে আসছে।

 পিইডিপি-৪ বাংলাদেশের প্রাথমিক শিক্ষার জন্য অনন্য জাতীয় উন্নয়ন কৌশল পরিকল্পনা।

পিইডিপি-৪ হলো ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত পাঁচ বছর মেয়াদি কর্মসূচি। যার লক্ষ্য অন্তর্ভুক্তিমূলক ও ন্যায়সঙ্গত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত দেশের সব শিশুদের মানসম্মত শিক্ষাদান।

অর্থ সহায়তার পাশাপাশি তৃতীয় প্রাথমিক শিক্ষা সহায়তা প্রকল্পের (জেএসপি-থ্রি) আওতায় প্রাথমিক বিদ্যালয়ের আধুনিক পদ্ধতিতে গণিত ও বিজ্ঞান বিষয়ে শিক্ষকদের উন্নত প্রশিক্ষণ দিতে জাইকার সহায়তা কর্মসূচিতে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে জাপান। সেই সঙ্গে সবার জন্য মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণের উন্নয়ন, স্কুল পরিচালনা এবং শিক্ষকদের উন্নত প্রশিক্ষণেও সহায়তা দিচ্ছে দেশটি। জাপানের প্রযুক্তিগত সহযোগিতা প্রকল্পগুলোয় নীতি উপদেষ্টা এবং জাপানি স্বেচ্ছাসেবক ঐক্যবদ্ধ হয়ে কাজ করছেন। এতে করে পিইডিপির সঙ্গে জাপানি আর্থিক সহায়তার কার্যকরী সমন্বয় করা সম্ভব হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর