মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
চট্টগ্রামের সেই কোকেন মামলা

পিছিয়েছে চার্জ গঠন, পরবর্তী শুনানি ১০ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বহুল আলোচিত চট্টগ্রাম বন্দরের কোকেন জব্দের ঘটনায় চোরাচালান মামলার চার্জ গঠনের তারিখ পিছিয়েছে। এই মামলার পরবর্তী শুনানির তারিখ আগামী ১০ নভেম্বর নির্ধারণ করেছে আদালত। গতকাল অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ (তৃতীয়) মো. জসিম উদ্দিনের আদালত এ আদেশ দেয় বলে জানান আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ। 

চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দরের কোকেন জব্দের ঘটনায় চোরাচালান মামলায় সোমবার চার্জ গঠনের তারিখ ছিল। আজকে (সোমবার) নিয়মিত আদালত বসেনি। অন্য আদালতে শুনানি করা হলে আসামিপক্ষের সময় চাওয়ার কারণে আদালত চার্জ গঠন পিছিয়েছে। মামলার পরবর্তী শুনানির তারিখ আগামী ১০ নভেম্বর ধার্য করেছে আদালত। জানা গেছে, কোকেন চোরাচালান মামলার অভিযোগপত্র ২০২০ সালের ২৫ জুন চট্টগ্রাম চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের প্রসিকিউশন শাখায় জমা দেওয়া হয়। র‌্যাব-৭ এর তৎকালীন তদন্ত কর্মকর্তা পুলিশ সুপার মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী মামলাটি তদন্ত করেন।

অভিযোগপত্রটি চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে দাখিল করা হলে পলাতক আসামিদের নাম উল্লেখ করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গতকাল ছিল মামলার চার্জ গঠনের তারিখ।

অভিযুক্তরা হলেন, আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রামের খানজাহান আলী লিমিটেডের চেয়ারম্যান নূর মোহাম্মদ ও তার ভাই মোস্তাক আহম্মদ, কসকো-বাংলাদেশ শিপিং লাইনসের ব্যবস্থাপক এ কে এম আজাদ, সিকিউরিটিজ প্রতিষ্ঠানের কর্মকর্তা মেহেদী আলম, সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের কর্মকর্তা সাইফুল ইসলাম, আবাসন ব্যবসায়ী মোস্তফা কামাল, প্রাইম হ্যাচারির ব্যবস্থাপক গোলাম মোস্তফা সোহেল, পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান মন্ডল গ্রুপের বাণিজ্যিক নির্বাহী আতিকুর রহমান, লন্ডনপ্রবাসী চাঁদপুরের ফরিদগঞ্জের ফজলুর রহমান ও মৌলভীবাজারের বকুল মিয়া।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৭ জুন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার আটকের পর সিলগালা করে দেয় শুল্ক গোয়েন্দা অধিদফতর। পরে আদালতের নির্দেশে কনটেইনার খুলে ১০৭টি ড্রাম থেকে নমুনা সংগ্রহ করা হয়। ঢাকার বিসিএসআইআর ও বাংলাদেশ ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষায় এতে তরল কোকেনের অস্তিত্ব ধরা পড়ে। এ ঘটনায় ২০১৫ সালের ২৭ জুন বন্দর থানায় আমদানিকারক প্রতিষ্ঠান খানজাহান আলী লিমিটেডের চেয়ারম্যান নূর মোহাম্মদ ও তার ভাই গোলাম মোস্তফা সোহেলকে আসামি করে মাদক আইনে মামলা দায়ের করে পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর