বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

পুলিশের জন্য হেলিকপ্টার কেনাসহ পাঁচ দর প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

পুলিশ বাহিনীর জন্য রাশিয়া থেকে দুটি হেলিকপ্টার কেনাসহ পাঁচটি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৯৪ কোটি ২৪ লাখ টাকা। গতকাল ক্রয় কমিটির এক ভার্চুয়াল সভায় এগুলো অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, বৈঠকে দেশের পুলিশ বাহিনীর জন্য দুটি অত্যাধুনিক হেলিকপ্টার কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ‘জেএসসি রাশিয়ান হেলিকপ্টারস’ থেকে সরকারি (জি-টু-জি) পর্যায়ে এ হেলিকপ্টার (মডেল নম্বর- এমআই-১৭১এ২) দুটি কেনা হবে। ভ্যাট, ট্যাক্স, বীমা ও আনুষঙ্গিক ব্যয় ছাড়া এতে ব্যয় হবে ৪ কোটি ২৬ লাখ ৭৮ হাজার ২৭০ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা ৪২৮ কোটি ১২ লাখ ৪৯ হাজার টাকা। অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ৩০ হাজার মেট্রিক টন করে মোট ৯০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার ক্রয়ের পৃথক তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) এসব সার ক্রয় করবে। এর মধ্যে ‘কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ে ব্যয় হবে ১৮৫ কোটি ৮৫ লাখ ১১ হাজার টাকা; রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের ‘মুনতাজাত’ থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১৮৯ কোটি ৩৯ লাখ ৭৮ হাজার টাকা এবং সৌদি আরবের ‘সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১৯০ কোটি ২৫ লাখ ৪০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, এ ছাড়া বৈঠকে ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের দুটি প্যাকেজ কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে প্যাকেজ নম্বর পিডব্লিউ-৬(১)-এর জন্য যৌথভাবে ‘দি বিল্ডার্স ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েটস লিমিটেড’ ও ‘ইলেকট্রো গ্লোবাল’-কে এবং প্যাকেজ নম্বর পিডব্লিউ-৬(২)-এর জন্য যৌথভাবে ‘এমবিপিএল’ ও ‘এটিসিএল’-কে নিয়োগ দেওয়া হয়েছে। দুটি প্যাকেজের পূর্তকাজে মোট ব্যয় হবে ১০০ কোটি ৬১ লাখ ১৫ হাজার টাকা।

রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার প্রকল্পের পরামর্শক নিয়োগ : অতিরিক্ত সচিব জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এখানে পরামর্শক হিসেবে নিয়োগ পাচ্ছে বুয়েটের বিআরটিসি এবং ‘এসএমইসি ইন্টারন্যাশনাল পিটিওয়াই লিমিটেড’।

তিনি জানান, এ ছাড়া একই বৈঠকে ‘বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন’ বিনিয়োগ প্রকল্পে দেশের ১১টি জেলায় ১১টি আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার নির্মাণে পণ্যের ৮টি ও পূর্ত কাজের ৫৪ প্যাকেজের ক্রয় কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা পরিচালিত ‘বাংলাদেশ ডিজেল প্লান্ট লিমিটেড’ কর্তৃক বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর