সোমবার, ১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রং-বেরঙের পাখির মেলা

ঠাকুরগাঁও প্রতিনিধি

রং-বেরঙের পাখির মেলা

৫০ প্রজাতির পাঁচ শতাধিক পাখির মেলা জমেছিল ঠাকুরগাঁওয়ে। কোকাটেল, ফিঞ্চ, বাজরিগারসহ নানা জাতের পাখি ছিল মেলায়। ছিল বিভিন্ন প্রজাতির পায়রাও। ২৯ অক্টোবর ঠাকুরগাঁও বার্ড সোসাইটির উদ্যোগে ও অ্যাভিয়ান কমিউনিটির তত্ত্বাবধানে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীর আহ্বায়ক ও ঠাকুরগাঁও বার্ড সোসাইটির সভাপতি মাসুদুর রহমান বাবু বলেন, এটি ছিল আমাদের কাছে একটি মেলা। এর মাধ্যমে আমাদের নতুন উদ্যোক্তারা অনুপ্রাণিত হবেন। মেলায় একদিকে যেমন পাখিপ্রেমীরা তাদের কাক্সিক্ষত বিদেশি পাখি কিনতে পেরেছেন, তেমনি পাখি পালনকারী উদ্যোক্তারাও ন্যায্য দামে পাখি বিক্রি করতে পেরেছেন।

 বার্ড সোসাইটি সূত্র জানায়, প্রদর্শনীতে ৪২ জন উদ্যোক্তা তাদের নিজস্ব ফার্মের বিদেশি পাখি প্রদর্শন করেন। এসব পাখি সর্বনিম্ন ৮০০ থেকে শুরু করে সর্বোচ্চ ৪০ হাজার এবং কবুতর ১ হাজার থেকে সর্বোচ্চ ৩৫ হাজার টাকায় বিক্রি হয়।

অ্যাভিয়েন কমিউনিটি অব বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মির্জা ফেরদৌস গালিব বলেন, ‘পাখি পোষা মানুষের চিরন্তন শখ। কিন্তু আমরা চাই বনের পাখি বনেই থাকুক। যে পাখি খাঁচায় জন্মে ও বড় হয়, আমরা সেগুলোই পুষি। এ জেলা পাখালদের (যারা পাখি পালন করেন) জন্য নতুন জায়গা। ঠাকুরগাঁওয়ে এমন আয়োজন প্রথম হলো। পাখি পালন এখন একটি সেক্টরে রূপ নিয়েছে।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর