সোমবার, ১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সাম্প্রদায়িকতা রাষ্ট্রের অস্তিত্বে আঘাত করছে : ইনু

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, চিরশত্রু সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ নির্মূল করে সুশাসন ও সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে। তিনি বলেন- দুর্নীতি, লুটপাট, দলবাজি, গুন্ডাতন্ত্র, আর্থ-সামাজিক বৈষম্য প্রতিনিয়ত বড় হয়ে উঠছে। এগুলো রাষ্ট্রের অস্তিত্বে আঘাত করছে। জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি। ইনু আরও বলেন, ৫০ বছরে দেশে গড় আয়ু, মাথাপিছু আয়, জীবনযাপনের মান বৃদ্ধি, চরম দারিদ্র্য হ্রাস, বিদ্যুতায়ন ও যোগাযোগ অবকাঠামোর সম্প্রসারণসহ দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য অনেক উন্নতি হয়েছে। তবে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ সংবিধান-আইন-কানুন রাজনৈতিক নেতৃত্বকে চ্যালেঞ্জ করছে।

 বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে। বিচারহীনতার সংস্কৃতির অবসান করে অপরাধী যেই হোক তাদের বিচার ও শাস্তির সম্মুখীন করতে হবে। সুশাসন ও আইনের শাসন নিশ্চিত করতে হবে। মুক্তবাজার অর্থনীতির ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে সমাজতন্ত্রের পথে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করে দলের নেতা-কর্মীদের প্রতি গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

এ সময় আরও বক্তব্য রাখেন সংগঠনের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য মেশাররফ হোসেন, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, সহ-সভাপতি মীর হোসাইন আখতার, আফরোজা হক রীনা, নুরুল আখতার, ফজলুর রহমান বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, সহ-সভাপতি মো. শহীদুল ইসলাম, শফি উদ্দিন মোল্লা প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর