মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

দেড় বছরে করোনায় সর্বনিম্ন মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

দেড় বছরে করোনায় সর্বনিম্ন মৃত্যু

দেশে মহামারী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু কমছে। গতকাল দেশে এ সংক্রমণে মারা গেছেন দুজন। গত দেড় বছরের মধ্যে এক দিনে এটিই করোনা সংক্রমণে সর্বনিম্ন মৃত্যু। এর আগে গত বছরের ৫ মে এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজন মারা গিয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ২১৪ জন। আর একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক শূন্য ৮ শতাংশ। আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ কিছুটা বাড়লেও নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমেছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৬০৯টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরান মিলে এ দিন পরীক্ষা করা হয় ১৭ হাজার ৭৩৪টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩ লাখ ৬৯ হাজার ৬০৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৫ লাখ ৩২ হাজার ৭৬৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় ২৮ লাখ ৩৬ হাজার ৮৩৬টি। রবিবার দেশে ২১১ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা কিছুটা বেড়ে হয় ২১৪।

এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৯ হাজার ৭৫৩ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ০৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ২২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ১৪ শতাংশ, যা আগের দিন ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ।

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠেন ২৭৬ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের মধ্যে সুস্থ হয়েছেন ২০২ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৩ হাজার ৬২৫ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারা দেশে মারা গেছেন ছয়জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দুজন। সে হিসাবে আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে। শুধু আগের দিন নয়, গত দেড় বছরের মধ্যেই এটি করোনা সংক্রমণ নিয়ে এক দিনে সর্বনিম্ন মৃত্যু। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৮৭০ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে দুজন মারা গেছেন তার এক জনের বয়স ৩১ থেকে ৪০, দ্বিতীয় জনের ৫১ থেকে ৬০ বছর। তারা দুজনই ঢাকা বিভাগের। এই সময়ে দেশের বাকি সাত বিভাগের কোনোটিতেই করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর