বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট ২৪ ঘণ্টা খোলা রাখতে চায় দিল্লি

বকুল মাহবুব, বেনাপোল

বাংলাদেশের সায় পেলে বেনাপোল সীমান্তের ওপারের পেট্রাপোল বন্দর ও চেকপোস্ট দিনরাত ২৪ ঘণ্টা খোলা রাখার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ভারত। পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম এবং চেকপোস্ট পথে পাসপোর্টধারী যাত্রী পারাপার বাড়াতে দিল্লি এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এ ব্যাপারে পেট্রাপোল বন্দরে পরীক্ষামূলক সব ধরনের প্রস্তুতি নেওয়া হলেও বেনাপোল বন্দর খুলে রাখার বিষয়ে বাংলাদেশ সরকারের কোনো নির্দেশনা সম্পর্কে জানা যায়নি। বেনাপোল কাস্টমসের একটি সূত্র জানিয়েছে, বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার বিষয়ে সরকারের পক্ষ থেকে তাদের এখনো কিছু জানানো হয়নি।

এ ব্যাপারে ভারতে পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ইতিমধ্যে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর (অপারেশন) অজিত কুমার সিং গত ২৫ অক্টোবর এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন যা বাস্তবায়নাধীন রয়েছে। আপাতত পরীক্ষামূলকভাবে তিন মাসের জন্য বন্দর খুলে রেখে আমদানি ও রপ্তানি চালু রাখা হবে। একই সঙ্গে পেট্রাপোল-বেনাপোল বন্দর আন্তর্জাতিক চেকপোস্টের মর্যাদা লাভ করায় যাত্রীদের সুবিধার্থে বিমানবন্দরের মতো ২৪ ঘণ্টা খোলা রেখে যাত্রীসেবা নিশ্চিত করতে বলা হয়েছে।

ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন, চলতি বছর ৩১ আগস্ট এ বিষয়ে দিল্লিতে বৈঠক হয়, তারপরই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৪ ঘণ্টা বন্দর চালুর সিদ্ধান্তের বিষয়ে তিনি দিল্লি থেকে একটি চিঠি পেয়েছেন বলেও জানান।

এ বিষয়ে বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার মো. আজিজুর রহমান বলেন, বেনাপোল পেট্রাপোল বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার বিষয়ে আমরা আগেই জাতীয় রাজস্ব বোর্ড থেকে নির্দেশনা পেয়েছি। সে হিসাবে বিগত সময়ে রাত ১টা পর্যন্ত ভারত থেকে মালামাল এসেছে, আমরাও রপ্তানি করেছি। তখন ভারতের কোনো নির্দেশনা ছিল না। এ আদেশের ফলে উভয় দেশ বাণিজ্য  সম্প্রসারণে দুই ধাপ এগিয়ে গেল। যাত্রী চলাচলের জন্য ভারত ২৪ ঘণ্টা চেকপোস্ট খুলে রাখলে আমাদেরও দায়িত্ব নিতে হবে। এতে যাত্রীসেবা বাড়বে। আর এ জন্য চেকপোস্টে অবকাঠামোর উন্নয়ন এবং জনবল বাড়াতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর