বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
এক নজরে

ঢাবির ক-ইউনিটের পরীক্ষায় ৮৯ ভাগই ভর্তি অযোগ্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে অংশ নেওয়া ৯৪ হাজার ৫০৯ শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ১৬৫ জন। শতকরা হিসেবে যা ১০.৭৬ শতাংশ। অর্থাৎ  ৮৯ ভাগের বেশি শিক্ষার্থী ভর্তির যোগ্যতাই অর্জন করতে পারেননি। গতকাল দুপুরে প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের ছাত্র মিফতাহুল আলম সিয়াম। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ১০ হাজার ১৬৫ জনের মধ্যে মেধাক্রমের ভিত্তিতে ১ হাজার ৮১৫ জন বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদসহ কয়েকটি ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পাবেন।

এর আগে গত ১ অক্টোবর ক-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে আবেদনকারী ছিলেন ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন। কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৫০৯ জন। এর মধ্যে নানা কারণে উত্তরপত্র বাতিল হয়েছে ৯১২ জনের।

উল্লেখ্য, এ বছর মোট ১০০ নম্বরের পরীক্ষায় এমসিকিউ অংশে ৬০ নম্বর ও লিখিত অংশে ৪০ নম্বর বরাদ্দ ছিল। এ ছাড়াও এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএ-এর  ওপর ২০ নম্বর (জিপিএ-কে ২ দ্বারা গুণ করে) রাখা হয়েছে। অর্থাৎ মোট ১২০ নম্বরের ভিত্তিতে মেধাস্কোর করা হয়েছে।

 

ভর্তি পরীক্ষার ফলাফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি-সংক্রান্ত ওয়েবসাইট (ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ)-এ এবং মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে।

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় : ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের ছাত্র মিফতাহুল আলম সিয়াম। তার প্রাপ্ত নম্বর ১১৭.৭৫। এর মধ্যে লিখিত ও এমসিকিউ অংশের ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ৯৭.৭৫। আর ১১২.৭৫ নম্বর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন চট্টগ্রাম কলেজের ছাত্র আসিফ করিম। তিনি লিখিত ও এমসিকিউ অংশে পেয়েছেন ৯২.৭৫ নম্বর। আর তৃতীয় হয়েছেন খুলনা পাবলিক কলেজের ছাত্র নিত্য আনন্দ বিশ্বাস। তিনি পেয়েছেন ১১১.৯৫ নম্বর। এর মধ্যে লিখিত ও এমসিকিউ পরীক্ষায় পেয়েছেন ৯১.৯৫ নম্বর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর