শনিবার, ৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বন্ধ হচ্ছে করোনা ওয়ার্ড, হবে সাধারণ রোগীর চিকিৎসা

রাহাত খান, বরিশাল

বন্ধ হচ্ছে করোনা ওয়ার্ড, হবে সাধারণ রোগীর চিকিৎসা

রোগীর চাপ কমে যাওয়ায় বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) করোনা ইউনিট বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে। সেখানে স্থানান্তর করা হবে সাধারণ ওয়ার্ডের রোগীদের। জেলারেল হাসপাতালের একটি ওয়ার্ডে আপাতত করোনা চিকিৎসার ব্যবস্থা রাখা হচ্ছে। শেবাচিমে সাধারণ রোগীর চাপ অনেক বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। এ লক্ষ্যে প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শেবাচিমের ৩৫০ শয্যার করোনা ওয়ার্ডে গতকাল সকাল পর্যন্ত রোগী চিকিৎসাধীন ছিলেন ১৭ জন। সব শেষ নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১.১১ ভাগ। এর আগে সাম্প্রতিক সময়ে দুই দিন করোনা শনাক্তের হার ছিল শূন্যের কোঠায়। কমেছে মৃত্যুর হারও। করোনা ওয়ার্ডে রোগীর চাপ কমে যাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন কর্তৃপক্ষ।

এদিকে মেডিকেলের সাধারণ ওয়ার্ডগুলোয় রোগী সংখ্যা ক্রমেই বাড়ছে। ওয়ার্ডের ফ্লোর, বারান্দা ও করিডোরে চলছে রোগীর চিকিৎসা। বিশেষ করে প্রসূতি, শিশু এবং মহিলা ও পুরুষ মেডিসিন বিভাগে পা ফেলার জায়গা নেই। ১ হাজার শয্যার এ হাসপাতালে গড়ে দৈনিক রোগী ভর্তি থাকেন ১ হাজার ৮০০ থেকে ২ হাজার। তাদের সঙ্গে থাকেন আরও ৩-৪ হাজার স্বজন। তিল ধারণের ঠাঁই নেই হাসপাতালের প্রধান ভবনের কোথাও। এ কারণে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগী ও স্বজনদের।

এ অবস্থায় রোগীর সেবা বাড়াতে সংশ্লিষ্ট ওয়ার্ডগুলো সম্প্রসারণ কিংবা স্থানান্তর প্রয়োজন বলে মনে করেন হাসপাতালের আন্তওয়ার্ড চিকিৎসক পরিষদের সভাপতি ডা. সুদীপ কুমার হালদার। গত বছরের ১৭ মার্চ শেবাচিমের নতুন বর্ধিত ভবনে ১০ শয্যার করোনা ইউনিট চালু হয়। পরে রোগীর চাপ বেড়ে যাওয়ায় ৩৫০ শয্যায় উন্নীত করা হয় করোনা ওয়ার্ড। সেখানে স্থাপন করা হয় অত্যাধুনিক অক্সিজেন সরবরাহ ব্যবস্থা। কিন্তু বর্তমানে রোগীর চাপ কমায় ওই ভবনে সাধারণ ওয়ার্ড স্থানান্তরের জন্য ইউনিট-প্রধানদের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন শেবাচিমের উপপরিচালক ডা. আবদুর রাজ্জাক। তবে করোনা-পরবর্তী যে কোনো দুর্যোগ সামাল দিতে জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ড প্রস্তুত থাকবে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলে এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর