সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সরোয়ারবিহীন বরিশাল বিএনপি সরব

এক কাতারে জেলা ও মহানগর : নিষ্ক্রিয়রাও সক্রিয়

রাহাত খান, বরিশাল

সরোয়ারবিহীন বরিশাল বিএনপি সরব

বরিশালে দীর্ঘদিন পর এক ব্যানারে দলীয় কর্মসূচি পালন করল বিএনপি। তিন দশক পর বিএনপির প্রতিষ্ঠাকালীন নেতা সদ্য সাবেক মহানগর কমিটির সভাপতি এবং কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার কিংবা তার কর্তৃত্ব ছাড়া বরিশালে দলের বৃহত্তর কোনো কর্মসূচি পালন করল তারা। দুই জেলার সদ্য বাদ পড়া সিনিয়র নেতা মেজবাউদ্দিন ফরহাদ ও আবুল কালাম শাহিনসহ তাদের অনেক অনুসারীও ছিলেন না ওই কর্মসূচিতে। অংশ নিয়েও দর্শক সারিতে ছিলেন সদ্য সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া। অপরদিকে গত এক যুগ ধরে দলে নিষ্ক্রিয় অনেক নেতাকে দেখা গেছে গতকালের কর্মসূচিতে। 

বরিশাল বিএনপিতে মজিবর রহমান সরোয়ারের একাধিপত্য তিন দশক ধরে। সদর আসনের পাঁচবারের এমপি ও একবারের সিটি মেয়র সরোয়ারকে কেন্দ্র করেই বরিশাল বিএনপির ঘাঁটি তমকা পায়। সব শেষ ২০১৩ সালে ঘোষিত মহানগর বিএনপির সভাপতি পদ পেয়েছিলেন তিনি। তার নেতৃত্বেই এক ব্যানারে দলীয় যে কোনো কর্মসূচি পালন করত মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। পরবর্তীকালে আধিপত্য বিস্তার এবং পদ-পদবির প্রশ্নে অনেকেই সরোয়ারের ছায়াতল থেকে বেরিয়ে আলাদা বলয় গড়ে তোলেন। যার খেসারত হিসেবে গত ৩ নভেম্বর ঘোষিত মহানগর বিএনপির নতুন আহ্বায়ক কমিটি থেকে বাদ দেওয়া হয় সরোয়ার এবং তার অনুসারী নেতাদের।

নতুন কমিটি গঠনের পর গতকাল প্রথম দলীয় কর্মসূচি হিসেবে বিপ্লব ও সংহতি দিবস যৌথভাবে পালন করে মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা কমিটি। নিষ্ক্রিয় সাবেক অনেক ছাত্রনেতাসহ মহানগর এবং জেলার প্রত্যন্ত ইউনিয়ন পর্যায়ের তৃণমূল নেতাদের দেখা গেছে। তবে সভায় ছিলেন না স্থানীয় বিএনপির তিন দশকের অধিপতি সরোয়ার। শোনা যায়নি সরোয়ারের নামে স্লোগান। তার ঘনিষ্ঠ অনুসারী অনেক নেতা-কর্মী কর্মসূচিতে দেখা যায়নি। উত্তর জেলা বিএনপির সদ্য সাবেক সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ ও দক্ষিণের সদ্য সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম শাহিনও ছিলেন না সভায়। অপরদিকে সভায় অংশ নিয়ে দর্শক সারিতে স্থান হয় সদ্য সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়ার।

কর্মসূচিতে না থাকার বিষয়ে উত্তর জেলার সদ্য সাবেক সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ বলেন, গতকালের সভার বিষয়ে তাকে কিছু জানানো হয়নি। নতুন নেতৃত্ব ক্ষমতা কুক্ষিগত করে রেখেছে। দেখি তারা কী করে।  মহানগর বিএনপির সদ্য সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া বলেন, এ দলের ৯০ ভাগ নেতা-কর্মী তাকে ভালোবাসেন। তাকে কর্মসূচিতে পেয়ে অনেকে আবেগাপ্লুত হয়ে পড়েন। কর্মীদের ভালোবাসাই যথেষ্ট। 

মহানগর বিএনপির নতুন কমিটির সদস্য সচিব মীর জাহিদুল কবির বলেন, নতুন কমিটি দায়িত্ব পাওয়ার পর গতকালের কর্মসূচি বাস্তবায়নে সময় পেয়েছেন মাত্র একদিন। এ সময়ের মধ্যে সবাইকে বলা সম্ভব হয়নি। তারপরও নিষ্ক্রিয় অনেক সাবেক ছাত্রনেতা এবং কেন্দ্রীয় নেতাসহ প্রচুর নেতা-কর্মীর সমাগম হয়েছে। মীর জাহিদ বলেন, এক সময় ধাক্কায় থাকতে পারিনি। ইজ্জত নিয়ে রাজনীতি করতে পারিনি। এখন সময় এসেছে সবাই মিলে ঐক্যবদ্ধভাবে রাজনীতি করার। এখন সবাইকে যথাযথ সম্মান দেওয়া হবে। দলের কেন্দ্রীয় কমিটির সহসাংগঠনিক সম্পাদক আ ক ন কুদ্দুসুর রহমান বলেন, আগে দুই জেলা ও মহানগর আলাদাভাবে দলীয় কর্মসূচি পালন করত। এখন থেকে সবাই একযোগে দলের কর্মসূচি পালন করবে। এতে দল আরও  শক্তিশালী হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর