সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

পেট্রাপোল বন্দরে আগুন, ১২ ট্রাকের পণ্য পুড়ে ছাই

বেনাপোল (যশোর) প্রতিনিধি

বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরের লক্ষ্মী পার্কিংয়ে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। এতে কোটি কোটি টাকার পণ্য পুড়ে গেছে। এ সময় বাংলাদেশে রপ্তানির অপেক্ষায় থাকা ১২টি ট্রাকের পণ্য পুড়ে ছাই হয়ে যায়, যার অধিকাংশে তুলা বোঝাই ছিল। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১ কোটি টাকা। শনিবার রাত সাড়ে ১০টার সময় আগুন লাগে বলে পেট্রাপোল বন্দর সূত্রে জানা গেছে।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন ভারতের হাবড়া, গোবরডাঙ্গা, বনগাঁ দমকল কর্মী, পুলিশ ও বনগাঁ পৌরসভার কর্মীরা। তাদের যৌথ প্রচেষ্টায় প্রায়  পাঁচ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। কীভাবে আগুন লেগেছে তা তদন্ত করে দেখছে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ। পেট্রাপোল সীমান্তের একটি সূত্র থেকে জানা গেছে, ভারতের বনগাঁ পৌরসভায় ট্রাক পার্কিংয়ের সিন্ডিকেট রয়েছে।

কালীতলা ও লক্ষ্মী নামে ওই পার্কিংয়ে বেনাপোল বন্দরে আসা ভারতীয় পণ্যবাহী ট্রাককে একরকম ‘বাধ্য হয়ে’ অবস্থান করতে হয়। পার্কিংয়ের নামে ব্যাপক হারে ফি আদায়েরও অভিযোগ রয়েছে। বাংলাদেশ ও ভারতের বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছেন, পার্কিংয়ে পণ্যবোঝাই ট্রাক আটকে রেখে চাঁদাবাজি করছে একটি চক্র। সিরিয়ালের নামে সময় ক্ষেপণ করিয়ে আটকে রেখে ট্রাক থেকে চাঁদাবাজি করা এদের মূল লক্ষ্য। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও ভারতীয় রাজ্য ও কেন্দ্র সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো কার্যকর ভূমিকা দেখা যায়নি। এ সিন্ডিকেট ধীরে ধীরে আরও শক্তিশালী হয়ে ওঠায় এখন তারা কাউকে পাত্তা দিচ্ছে না।

তাদের মর্জি মতো ট্রাক পেট্রাপোল সরকারি সেন্ট্রাল পার্কিংয়ে পাঠানো হচ্ছে। এ কারণে ভারতের পেট্রাপোল বন্দরে প্রায় ৭ হাজার পণ্যবাহী ট্রাক রপ্তানি পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর