সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

৪৯ মামলাকারী খুঁজতে কাঞ্চনের রিট চলবে

নিজস্ব প্রতিবেদক

গায়েবি ৪৯ মামলাকারী খুঁজতে রাজধানীর শান্তিনগরের বাসিন্দা একরামুল আহসান কাঞ্চনের করা রিট মামলাটি চলবে বলে আদেশ দিয়েছে আপিল বিভাগ। গতকাল আপিল বিভাগের আগের আদেশ রিভিউ আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটকারী একরামুল আহসান কাঞ্চনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সঙ্গে ছিলেন এমাদুল হক বসির। অন্যপক্ষে ছিলেন অ্যাডভোকেট এম কে রহমান।

পারিবারিক সম্পত্তি নিয়ে টানাপোড়েনের মধ্যে মধ্যস্থতা করার দায়িত্ব নেন রাজারবাগ দরবার শরিফের পীর দিল্লুর রহমান। কাঞ্চনের পরিবারের অন্য সদস্যরা পীর দিল্লুর রহমানের মুরিদ। কাঞ্চন পীরের মুরিদ না হওয়ায় তার বিরুদ্ধে হয়রানিমূলক এসব মামলা করা হয় বলে দাবি করেন তিনি। অন্যদিকে সম্পত্তি নিয়ে মিথ্যা প্রচারের অভিযোগ তোলে কাঞ্চনের পরিবার। এর মধ্যে উচ্চ আদালতের দারস্থ হলে কাঞ্চনের বিরুদ্ধে মামলাগুলো তদন্ত করার আদেশ দেয় হাই কোর্ট।

আইনজীবী এমাদুল হক বসির জানান, একরামুল হক কাঞ্চনের ৪৯ মামলার বাদী খুঁজতে গত ১৪ জুন সিআইডিকে নির্দেশ দেয় হাই কোর্ট। এ নির্দেশ স্থগিত চেয়ে আবুল বাশার নামে মামলার এক বাদী আপিল আবেদন করেন। আপিল বিভাগের চেম্বার আদালত স্থগিত না করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয়। পরে আপিল বিভাগ শুনানি নিয়ে হাই কোর্টের আদেশ স্থগিত করে দেয়। এরপর আপিল বিভাগের এ আদেশের রিভিউ করেন কাঞ্চন। ওই রিভিউ শুনানি নিয়ে আদালত ফের আদেশ দেয়। যেখানে হাই কোর্টে রিট চলবে বলে রায়ে বলেছে আপিল বিভাগ।

রিট থেকে জানা যায়, রাজধানীর শান্তিবাগ এলাকার বাসিন্দা একরামুল আহসান কাঞ্চনের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় নারী নির্যাতন, ধর্ষণ, চুরি, ডাকাতি, মানব পাচারসহ বিভিন্ন অভিযোগে ৪৯ মামলা করা হয়। এসব মামলায় বেশ কিছুদিন কারাভোগ করেন তিনি। পরে তিনি উচ্চ আদালতের দ্বারস্থ হন। কাঞ্চনের দাবি, তার বিরুদ্ধে করা সব মামলা ভুয়া। তার করা রিট আবেদনের শুনানি নিয়ে মামলার বাদীদের খুঁজে বের করতে গত ১৪ জুন সিআইডিকে নির্দেশ দেয় হাই কোর্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর