সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান

অপরাধের মাত্রা বিবেচনায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংসদীয় কমিটিকে জানিয়েছে, অপরাধের মাত্রা বিবেচনায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো। তারা পরিসংখ্যান তুলে ধরে জানায়, ২০১৯ সালের তুলনায় গত বছর মামলা কমেছে ১৬.০৭% কম। একই সময়ে ডাকাতি মামলাও কমছে ১৩.৭%। আগের বছরের ৩৬০টি থেকে গত বছর ডাকাতি ৩০২টিতে নেমে এসেছে। খুনের মামলাও কমেছে ৩%। গত বছর ৩ হাজার ৬৫৩ থেকে খুনের মামলা কমে গত বছর দাঁড়ায় ৩ হাজার ৫৩৯টি। অপহরণ মামলা কমেছে ১৮.০৭%। আগের বছরের ৫৯৮ থেকে কমে গত বছর তা দাঁড়ায় ৪৮৬টি। চলতি বছরও অপরাধ প্রবণতা কমার এ ধারা অব্যাহত আছে। এ সময় আরও জানানো হয়, গত বছর গ্রেফতার হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৭০০। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এ সংখ্যা ৪ লাখ ৪৮ হাজার ৯০২ জন। এ ছাড়া মাদক নিয়ন্ত্রণে চলতি বছরের আগস্ট পর্যন্ত ২১ হাজার ৬৯০ অভিযান চালিয়ে ৪ হাজার ৯৯৫টি মামলায় ৫ হাজার ৫১২ জন গ্রেফতার করা হয়েছে। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৩১ হাজার ৮০টি মাদকবিরোধী কমিটি গঠন করা হয়েছে এবং পুলিশসহ সরকারি চাকরিতে প্রবেশের সময় ডোপ টেস্ট অন্তর্ভুক্ত করা হয়ছে।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে পরিসংখ্যানে এসব তথ্য তুলে ধরা হয়।

 বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শামসুল হক টুকু। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ, মনসুর আহমদ এবং বেগম রুমানা আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর