মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে বাঁচাতে বিচার বিভাগীয় তদন্তের দাবি

নিজস্ব প্রতিবেদক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে বাঁচাতে বিচার বিভাগীয় তদন্তের দাবি

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে বাঁচাতে বিচার বিভাগীয় তদন্তের দাবিতে গতকাল ইউজিসি কার্যালয়ের সামনে মানববন্ধন -বাংলাদেশ প্রতিদিন

অনিয়ম, দুর্নীতি, জঙ্গিবাদের অভিযোগে দীর্ঘদিন ধরেই আলোচনায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিকে বাঁচাতে আজিম-কাসেম সিন্ডিকেট ভেঙে দোষীদের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন। গতকাল রাজধানীর শেরেবাংলানগরে ইউজিসি কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধনে বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সদস্য আজিম উদ্দিন ও এম এ কাসেম সিন্ডিকেটের দুর্নীতির ফিরিস্তি তুলে ধরেন আয়োজকরা। সেই সঙ্গে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত একজন বিচারপতিকে প্রধান করে কমিশন গঠন করে দোষীদের বিরুদ্ধে তদন্তের দাবি জানানো হয়। মানববন্ধনে বক্তব্য দেন ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডভোকেট মহিউদ্দিন জুয়েল, উপদেষ্টা ড. সুফী সাগর সামস, বাংলাদেশ সংবাদপত্র (গণমাধ্যম) কর্মচারী ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান তালুকদার প্রমুখ।

বক্তারা জানান, বিশ্ববিদ্যালয়ের জন্য অল্প দামের জমি বেশি দামে কেনা, ডেভেলপার কোম্পানির সঙ্গে ট্রাস্টিদের কমিশন বাণিজ্য, শিক্ষার্থীদের টাকায় ট্রাস্টিদের গাড়িবিলাস, ১ লাখ টাকা করে সিটি অ্যালাউন্স, অনলাইনে মিটিং করেও সমপরিমাণ অ্যালাউন্স গ্রহণ, নিয়ম ভেঙে ফান্ডের ৪০৮ কোটি টাকা নিজেদের মালিকানাধীন ব্যাংকে এফডিআর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা অমান্য করে কয়েক গুণ শিক্ষার্থী ভর্তি, অতিরিক্ত বিভাগ খোলাসহ নানা অনিয়ম ও দুর্নীতিতে বিপর্যস্ত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

তারা বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় জঙ্গি মদদের অভিযোগ বারবার অস্বীকার করলেও তাদের সাম্প্রতিক কর্মকান্ডে ফুটে উঠেছে জঙ্গি পৃষ্ঠপোষকতার পুরনো রূপ। সবকিছুর পেছনে বিশ্ববিদ্যালয়ের দুই ট্রাস্টি আজিম উদ্দিন ও এম এ কাসেম নেতৃত্বাধীন সিন্ডিকেট। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আট দফাসংবলিত স্মারকলিপি দেন তারা।

সর্বশেষ খবর