বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মঞ্চে তবুও মানুষ

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে তবুও মানুষ

মানুষের সংগ্রামের ইতিহাসকে উপজীব্য করে শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো নান্দীমুখ প্রযোজিত নাটক ‘তবুও মানুষ’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। অমল রায়ের ‘কেননা মানুষ’ অবলম্বনে নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন অভিজিৎ সেনগুপ্ত। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- অভিজিৎ সেনগুপ্ত, বিকিরণ বড়ুয়া, সজীবুর রহমান, স্নিগ্ধা রজত বৃষ্টি, সাইদুর রহমান সাইদ, অন্বেষা মজুমদার, ফাইয়াজ রাকিন নূর, সুজিত দাশ, মিজানুর রহমান, আশীষ নন্দী প্রমুখ।

ট্রাস্টিদের স্মরণ করল মুক্তিযুদ্ধ জাদুঘর : আলোচনা, তথ্যচিত্র প্রদর্শন, আবৃত্তি, নাচ ও গানের মধ্য দিয়ে প্রয়াত তিন ট্রাস্টি কবি ও স্থপতি রবিউল হুসাইন, জিয়াউদ্দিন তারিক আলী ও আলী যাকেরকে স্মরণ করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর।

গতকাল বিকালে রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে কীর্তিমান প্রয়াত তিন ট্রাস্টির বর্ণাঢ্য জীবনের ওপর আলোকপাত করে বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। এরপর ‘আকাশ ভরা সূর্য তারা’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে তামান্না রহমান ও তার দল ‘নৃত্যম’। সংগীত পরিবেশন করেন লাইসা আহমেদ লিসা ও খায়রুল আনাম শাকিল।

নীলিমা ইব্রাহিম নাট্যোৎসব : মহিলা সমিতির সাবেক সভানেত্রী, সমাজসেবী ও শিক্ষাবিদ ড. নীলিমা ইব্রাহিমের জন্মশতবর্ষ উপলক্ষে ‘শতবর্ষে নীলিমা ইব্রাহিম নাট্যোৎসব ২০২১’ শিরোনামে পাঁচ দিনের নাট্যোৎসবের আয়োজন করেছে বাংলাদেশ মহিলা সমিতি। প্রতিদিন সন্ধ্যায় একটি করে নাটক সরণিখ্যাত বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে পাঁচ দিনের এই উৎসবে পাঁচটি নাট্যদলের পাঁচটি নাটক মঞ্চায়ন হবে। গতকাল প্রথম দিনের সন্ধ্যায় মঞ্চায়ন হয় ঢাকা থিয়েটারের ‘নিমজ্জন’।

বিশ্বের সব গণহত্যাকে উপজীব্য করে তার বিরুদ্ধে মানবতার কথা নিয়ে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী।

সেলিম আল দীন রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন নাসির উদ্দিন ইউসুফ।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- মিলু চৌধুরী, আসাদুজ্জামান আমান, সিরাজুল ইসলাম, মোস্তাফা রতন, তরিকুল ইসলাম লিটন, রনি হোসাইন, নয়ন হোসাইন, সাজ্জাদ রাজীব, সাঈদ রিংকু, রফিক মোহাম্মদ, সামিউন জাহান দোলা, সাজ্জাদ রহমান প্রমুখ। আজ সন্ধ্যায় একই মিলনায়তনে মঞ্চায়ন হবে নাট্যচক্রের নাটক ‘একা এক নারী’, শুক্রবার সন্ধ্যায় আরণ্যক নাট্যদলের ‘কহে ফেসবুক’, শনিবার ‘মেরাজ ফকিরের মা’ ও রবিবার লোক নাট্যদলের (সিদ্ধেশ্বরী) নাটক ‘কঞ্জুস’।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর