বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
গবেষণা রিপোর্ট

বিশ্বের তাপমাত্রা ২ ডিগ্রি বাড়লেই ১০০ কোটি মানুষের চরম সংকট

প্রতিদিন ডেস্ক

তাপমাত্রা যদি আর মাত্র ২ ডিগ্রি সেন্টিগ্রেড বাড়ে তাহলে ওলটপালট হয়ে যাবে দুনিয়া। প্রায় ১০০ কোটি মানুষ সীমাহীন সংকটে পড়বে। বিজ্ঞানীরা এমনটাই আশঙ্কা করছেন। সূত্র : ভোয়া। সদ্য সমাপ্ত কপ ২৬ জলবায়ু সম্মেলনে যুক্তরাজ্যের আবহাওয়া অফিস একটি গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে। এতে বলা হয়, তাপমাত্রা বাড়ার প্রবণতা ক্রমেই বাড়ছে। কপ ২৬ সম্মেলনের মূল লক্ষ্য ছিল গ্লোবাল তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখা। কিন্তু সম্মেলনে অংশগ্রহণকারীরা বলেছেন, এটা অর্জন করা খুবই কঠিন। এ জন্য দেশগুলোকে আরও অনেক কিছু করতে হবে। ব্রিটিশ আবহাওয়া অফিস ওয়েট বাল্ব তাপমাত্রা খতিয়ে দেখেছে। যা কিনা তাপ ও আদ্রতার সংমিশ্রণ। বিজ্ঞানীদের মতে, একবার এই পরিমাণ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেডে পৌঁছে গেলে মানুষের শরীর সহজে নিতে পারে না। ঘাম নিঃসরণের পর শরীর ঠান্ডা হয় না। শুধু তাই নয়, যারা ছায়ায় বসে থাকে অথচ সুস্থ তারাও ছয় ঘণ্টার মধ্যে মৃত্যুর কোলে ঢলে পড়ে। গবেষণা রিপোর্টে বলা হয়েছে, তাপমাত্রার সীমা যদি ৩২ ডিগ্রিতে পৌঁছায় তখন শ্রমিকদের অন্তত বছরে ১০ দিন বিশ্রামে যেতে হবে।

বিজ্ঞানীদের আশঙ্কা হচ্ছে, এই তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেলে বিশ্বের অর্ধেক মানুষই চরম সংকটে পড়বে।

সাম্প্রতিক এক গবেষণা রিপোর্টের কথা উল্লেখ করে বিজ্ঞানীরা বলেছেন, বিশ্বের শহরগুলোতে তাপমাত্রা প্রায় দ্বিগুণ বেড়েছে। ২০২০ সালের গ্রীষ্মে মার্কিন জনসংখ্যার এক-চতুর্থাংশের বেশি মানুষ তীব্র দাবদাহের শিকার হন। এতে করে বমিবমি ভাব ছাড়াও নানা উপসর্গ দেখা দেয় তাদের মধ্যে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী বিশ্বব্যাপী তাপপ্রবাহের কারণে প্রায় ১ লাখ ৬৬ হাজার মানুষ মারা গেছেন।

বিজ্ঞানী উইল্টশায়ার বলেছেন, জলবায়ুর যে কোনো প্রভাব ভবিষ্যতের জন্য শুধু ক্ষতিকর নয়, ভীতিকরও বটে। জলবায়ু পরিবর্তনের মাধ্যমে একাধিক দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর মধ্যে রয়েছে ভারত, ব্রাজিল ও ইথিওপিয়া। ব্রিটিশ মেট অফিস হ্যাডলি সেন্টারের পরিচালক অধ্যাপক আলবার্ট ক্লেইন ট্যাংক বলেছেন, অবস্থা দেখে মনে হচ্ছে- যুক্তরাজ্য ও ইউরোপসহ বিশ্বের প্রায় সব অঞ্চলই জলবায়ু পরিবর্তনের শিকার হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর