বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

বিদেশ প্রত্যাগতদের জন্য ঋণ সুবিধা ৫০ লাখ টাকা নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

প্রবাসীকল্যাণ ব্যাংক বিদেশ প্রত্যাগতদের জন্য ৪২ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা বাড়িয়েছে। আগে এ ব্যাংক থেকে ‘পুনর্বাসন ঋণ’-এর আওতায় সর্বোচ্চ ৮ লাখ টাকা ঋণ নেওয়া যেত। এখন এ খাতে ঋণ গ্রহণের পরিমাণ ৪২ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫০ লাখ করা হয়েছে। একইভাবে প্রবাসীকল্যাণ ব্যাংক থেকে ‘বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ’-এর সীমাও বৃদ্ধি করা হয়েছে। আগে এ খাতে সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ নেওয়া যেত। এখন এ ঋণের পরিমাণ বাড়িয়ে ৫০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। ঋণ বিতরণ কার্যক্রম মানুষের দোরগোডায় পৌঁছে দিতে জনবল নিয়োগসহ ব্যাংকের শাখা সম্প্রসারণেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণালকান্তি দাস, পঙ্কজ দেবনাথ ও মো. সাদেক খান এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, দেশের বিভিন্ন টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) থেকে কতজন লোক ট্রেনিং নিয়ে এ পর্যন্ত বিদেশে গেছেন তার একটি পরিসংখ্যান চেয়েছে সংসদীয় কমিটি। পাশাপাশি প্রান্তিক বেকার লোকদের ট্রেনিংয়ে উৎসাহিত করতে ও ট্রেনিংয়ে যারা ভালো করবেন তাদের আর্থিক পুরস্কার দেওয়া যায় কি না সে বিষয়টি বিবেচরার সুপারিশ করেছে।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়- কভিড-পরবর্তী সময়ে নতুন শ্রমবাজারের অংশ হিসেবে মাদাগাসকার, রোমানিয়া, সার্বিয়া, ক্রোয়েশিয়া, উজবেকিস্তান, কম্বোডিয়া, সিশেলস, বসনিয়া-হারজেগোভিনা ও পোল্যান্ডে কর্মী পাঠানো শুরু হয়েছে।

বৈঠকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর