শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনায় ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু ১০ দিন মৃত্যুহীন চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম

করোনায় ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু ১০ দিন মৃত্যুহীন চট্টগ্রাম

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে একজনের মৃত্যু হয়েছে। এর আগে গত ৬ নভেম্বরও করোনায় একজনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদফতর, যা ছিল গত ১৯ মাসের মধ্যে এক দিনে সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড। এর আগে গত আগস্টে এক দিনে ২৬৪ জনের মৃত্যুও দেখেছে দেশ।স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৫৪৪ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ২৩৭ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১.২১ শতাংশ। এ নিয়ে গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৭১ হাজার ৯০৬ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৫ হাজার ৮৯২ জন। প্রাণ হারিয়েছেন ২৭ হাজার ৯০৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিটি ছিলেন পুরুষ। তার মৃত্যু হয়েছে ঢাকা জেলায়। তিনি সংক্রমণ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার বয়স ছিল ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। গত এক দিনে ঢাকা বিভাগে ১৮৮ জন, ময়মনসিংহ বিভাগে দুজন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী বিভাগে নয়জন, রংপুর বিভাগে সাতজন, খুলনা বিভাগে ১৪ জন, বরিশাল বিভাগে দুজন ও সিলেট বিভাগে দুজন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল সারা দেশের কভিড-১৯ ডেডিকেডেট হাসপাতালগুলোর সাধারণ, আইসিইউ ও এইচ ডিইউ মিলে ১৫ হাজার ৯২৩টি শয্যার মধ্যে ১৪ হাজার ৮২১টি ফাঁকা ছিল।

চট্টগ্রামে করোনায় মৃত্যুশূন্য ১০ দিন : চট্টগ্রামে গত ১০ দিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে তিন দিনে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তিন দিনের ব্যবধানে রোগীর সংখ্যা বেড়েছে প্রায় চার গুণ।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ১ থেকে ১০ নভেম্বর পর্যন্ত চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। সর্বশেষ গত ৩১ অক্টোবর করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রামের উপজেলা পর্যায়ে দুজনের মৃত্যু হয়। তবে এ সময়ের মধ্যে সংক্রমণ হার বেড়েছে। গত বুধবার চট্টগ্রামে ১২টি ল্যাবে সর্বমোট ১ হাজার ৩৯৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৮ জনের নমুনার ফলাফল পজিটিভ আসে। এর মধ্যে মহানগরের ৫ জন ও উপজেলার বাসিন্দা ৩ জন। শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৫৭ শতাংশ। তবে এর তিন দিন আগে এ হার ছিল শূন্য দশমিক ১৫ শতাংশ।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী বলেন, গত ১০ দিন চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে কোনো মৃত্যু হয়নি। তবে সংক্রমণ কিছুটা থাকলেও তা উল্লেখ করার মতো নয়। এখন মানুষ অনেক সচেতন হয়েছে। একই সঙ্গে নিয়মিত টিকা নেওয়ার সংখ্যাও বাড়ছে। তাই সংক্রমণ নিয়ন্ত্রণে আছে। তবুও সবাই যেন সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলেন।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালট্যান্ট (মেডিসিন) ডা. এইচ এম হামিদুল্লাহ মেহেদী বলেন, চট্টগ্রামে গত ১০ দিন ধরে মৃত্যু নেই, সংক্রমণও কমছে। এই ধারা অব্যাহত রাখতে হবে। স্বাস্থ্যবিধি মানা এবং টিকা গ্রহণ করার মাধ্যমে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। এ ব্যাপারে সবাইকেই সচেতন ও সতর্ক থাকতে হবে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত বুধবার পর্যন্ত চট্টগ্রামে মোট আক্রান্ত হয় ১ লাখ ২ হাজার ২৮৯ জন। এর মধ্যে মহানগর এলাকায় ৭৪ হাজার ৯ জন এবং ১৪ উপজেলায় ২৮ হাজার ২৮০ জন। মারা যান ১ হাজার ৩২৫ জন। এর মধ্যে মহানগরে ৭২৩ জন ও উপজেলায় ৬০২ জন। চট্টগ্রামে সরকারি-বেসরকারি ১২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর