শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশ-ইন্ডিয়া অ্যালামনাই রি-ইউনিয়ন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ইন্ডিয়া অ্যালামনাই রি-ইউনিয়ন অনুষ্ঠিত

বাংলাদেশ-ইন্ডিয়া অ্যালামনাই রি-ইউনিয়ন-২০২১ গতকাল অনুষ্ঠিত হয়েছে। ভারতের শীর্ষস্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়ন করা ও পেশাদার কোর্সে অংশ নেওয়া বাংলাদেশি প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে সন্ধ্যায় রমনার বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) মিলনায়তনে এ আয়োজন করে ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন।

ভারতের প্রথম শিক্ষামন্ত্রী ও আইসিসিআর এর প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা আবুল কালাম আজাদের জন্মবার্ষিকী উপলক্ষে এ আয়োজন করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকায় নিযুক্ত ভারপ্রাপ্ত ভারতীয় হাইকমিশনার ড. বিনয় জর্জ। মিলনমেলায় অ্যালামনাই হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক দিলীপ কুমার বণিক, চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। বিভিন্ন ফ্লাগশিপ প্রোগ্রাম ও স্কলারশিপ নিয়ে অনুষ্ঠানে একটি তথ্যচিত্র প্রদর্শন করেন ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (এডুকেশন) অক্ষয় যোশি।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বক্তব্যে বলেন, ইউজিসির ফেলোশিপ পেয়ে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পিএইচডি সম্পন্ন করেছি। সে সময় ভারতের সমৃদ্ধ কৃষ্টি-কালচার, মূল্যবোধ সম্পর্কে অনেক জানতে পেরেছি। সেখানকার মানুষের সঙ্গে মিশে অনেক ভালো লেগেছে। এ বিশ্ববিদ্যালয়টি নানা কারণে প্রসিদ্ধ। সেখানে একটি সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে যেখানে বিভিন্ন ভাষার বই থেকে শিক্ষার্থীরা সম্যক জ্ঞান লাভ করতে পারে।

বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, বাংলাদেশ-ভারত দেশের বিভিন্ন প্রোগ্রাম এক্সচেঞ্জে অংশ নেবে বুয়েট। অ্যালামনাইদের এমন সম্মিলন আমাদের উদ্বুদ্ধ করেছে।

অনুষ্ঠানে জানানো হয়, এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি বাংলাদেশি ভারত সরকারের বিভিন্ন প্রকল্পে শিক্ষা সুবিধা গ্রহণ করেছেন। এসব প্রকল্পের মধ্যে ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর), আয়ুর্বেদিক যোগ ইউনানি সিদ্ধ হোমিওপ্যাথি (আয়ুষ), ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটিইসি) উল্লেখ্যযোগ্য। এসব প্রকল্পের অনেক প্রাক্তন শিক্ষার্থী এখন বাংলাদেশে সরকার, প্রশাসন ছাড়াও সরকারি ও বেসরকারি খাত এবং শিল্প ও সংস্কৃতিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন রয়েছেন।

প্রায় ১৫০ জন প্রাক্তন শিক্ষার্থী অনুষ্ঠানে অংশ নিয়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। ভারতে অধ্যয়নকালীন সময়ের স্মৃতিচারণার পাশাপাশি বর্তমান সময়ের চাহিদা পূরণে বৃত্তি কর্মসূচিগুলো সাজানোর ব্যাপারেও মূল্যবান পরামর্শ দেন অ্যালামনাইরা। অনুষ্ঠান শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর