মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রাম বন্দর এলাকা দূষণ করলে তিন বছরের জেল

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দর এলাকা দূষণ করলে তিন বছরের জেল এবং ৩ লাখ টাকা জরিমানার বিধান রেখে সংসদে ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১’ উত্থাপিত হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৫তম অধিবেশনের দ্বিতীয় দিনে গতকাল বিলটি উত্থাপন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে ৫০ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে বলা হয়েছে, এ আইনের অধীনে কোনো বিধান লঙ্ঘন করলে (যার শাস্তি উল্লেখ নেই এমন ক্ষেত্রে) সর্বোচ্চ ছয় মাসের শাস্তি এবং ২ লাখ টাকা জরিমানা বা উভয় দন্ড হবে।

 কোনো জাহাজের মাস্টার বা জাহাজে কর্মরত কারও অবহেলার কারণে যদি ডক, পিয়ার বা কোনো স্থাপনা বা কর্তৃপক্ষের কোনো ক্ষতি হয়, তবে ক্ষতিপূরণ আদায় করা যাবে বলে বিলে বিধান রাখা হয়েছে।

বিলে বন্দরের ভাড়া ও টোল আদায়ের বিষয়ে তফসিল তৈরি করে সরকারের কাছে অনুমোদন নেওয়ার বিধান যুক্ত করা হয়েছে। তবে ৫ হাজার টাকার কম হলে অনুমোদন নিতে হবে না। বিলে বন্দর পরিচালনায় একজন চেয়ারম্যানের  নেতৃত্বে সাত সদস্যের বোর্ড গঠনের বিধান রাখার পাশাপাশি বন্দরের উন্নয়ন সম্প্রসারণে একটি তহবিল রাখা হয়েছে।

বিলে বলা হয়েছে, বন্দর এলাকায় কোনো জাহাজ বা যান্ত্রিক উপকরণের কারণে বর্জ্য তৈরি হলে এর মালিক বা মাস্টার বা প্রতিনিধিকে তা অপসারণ করতে হবে। অপসারণের সময়সীমা অতিক্রম করলে মাশুল দিতে হবে। বন্দর কর্তৃপক্ষ সেই বর্জ্য অপসারণ করবে। এর জন্য যে খরচ হবে তার দ্বিগুণ দায়ীকে দিতে হবে। এ ছাড়া কোনো ভাড়া, জরিমানা, ফি, টোল, মাশুল বা ক্ষতিপূরণ অনাদায়ী থাকলে বন্দর কর্তৃপক্ষ তার নিয়ন্ত্রণে থাকা দায়ী পণ্য নিলাম করে অর্থ আদায় করতে পারবে বলে বিলে বলা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ-সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, ১৯৭৬ সালের চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অধ্যাদেশ রহিত করে বাংলা ভাষায় আধুনিক ও যুগোপযোগী করে নতুন বিলটি আনা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর