মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রবীন্দ্রনাথের নোবেল বিজয়ের ১০৮তম বার্ষিকী উদযাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

রবীন্দ্রনাথের নোবেল বিজয়ের ১০৮তম বার্ষিকী উদযাপন

আলোচনা, ইশতেহার ঘোষণা, বই প্রকাশ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রদীপ প্রজ্বালন, নাচ ও গানের মধ্য দিয়ে রাজা রামমোহন রায়ের বিশ্ব অভিযাত্রার ১৯০তম ও রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল বিজয়ের ১০৮তম বার্ষিকী উদযাপন করেছে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এই আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, কবি আজিজুর রহমান আজিজ।

‘বঙ্গীয় ইশতেহার’ ঘোষণা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতেই মিলনায়তনের লবিতে স্থাপিত কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে শ্রদ্ধা জানান অনুষ্ঠানের অতিথিরা।

এরপর মিলনায়তনের মূল অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা।

আলোচনা পর্বে শত কবির কবিতা নিয়ে প্রকাশিত ‘শান্তি সম্প্রীতির সংকলন’ এর প্রথম খন্ডের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। সাংস্কৃতিক পর্বে নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমির শিল্পীরা। সংগীত পরিবেশন করেন ফাতেমা-তুজ-জোহরা ও শামা রহমান। 

আগামী বইমেলায় স্টল ভাড়া কমানোর দাবি : করোনা মহামারীর কারণে প্রকাশকরা ক্ষতিগ্রস্ত। যার কারণে আগামী বছরের বইমেলাকে প্রকাশকবান্ধব করার লক্ষ্যে ২০২২ এর বইমেলায় স্টল ভাড়া কমানোর দাবি জানিয়েছেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশকরা। গতকাল বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত ‘অমর একুশে বইমেলা ২০২২ : আমাদের ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় এ দাবি জানান প্রকাশকরা। বইমেলার সময়কাল প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা ও ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত নির্ধারণ করে স্টলের ভাড়া কমিয়ে আনা, খাবারের দোকানগুলো প্রবেশপথের সামনে না রাখা, প্রবেশপথ বৃদ্ধি এবং গাড়ি রাখার স্থান নির্দিষ্ট করা, সোহরাওয়ার্দী উদ্যানে স্থায়ী মেলার কাঠামো গড়ে তোলা, বইয়ের কমিশন ব্যবস্থা তুলে দেওয়া, বইমেলার অবকাঠামো বইমেলা শুরুর আগেই পুরোপুরি প্রস্তুত করা, মৌসুমি প্রকাশকদের বইমেলায় স্থান না দিয়ে শুধু মানসম্মত পেশাদারি প্রকাশকদের অংশগ্রহণের সুযোগ দিয়ে বইমেলার মাত্রাতিরিক্ত পরিসর কমানোর দাবিও জানান প্রকাশকরা।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর