বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রাজারবাগ পীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

বিশেষ প্রতিনিধি

রাজধানীর রাজারবাগ দরবার শরিফের পীর নামে পরিচিত দিল্লুর রহমানের অবৈধ সম্পদের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মানুষকে ধোঁকা দিয়ে বিপুল সম্পদের মালিক বনে যাওয়ার অভিযোগ তদন্তে সম্প্রতি দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে চার সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করা হয়েছে। দলের অন্য সদস্যরা হলেন দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম ও উপসহকারী পরিচালক মো. আলতাফ হোসেন। পীর দিল্লুর রহমানের বিরুদ্ধে সাধারণ মানুষকে ধর্মের নামে ধোঁকা দেওয়া, বিভিন্ন অনিয়মের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে ৭ হাজার একর জমি কেনা, অবৈধভাবে রাবারবাগান দখলসহ সম্পদ অর্জনের অভিযোগ পেয়েছে দুদক। এর যাচাই-বাছাই শেষে অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় সংস্থাটি। রাজধানীর ৫ নম্বর আউটার সার্কুলার রোডে রাজারবাগ দরবার।

দুদকসূত্র জানান, ৩০ নভেম্বরের মধ্যে অভিযোগ অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগ রয়েছে- ভক্ত-মুরিদদের মাধ্যমে জমি আর বাড়ি দখল করে আসছেন রাজারবাগের পীর। দখল করতে না পারলেই প্রতিপক্ষের নামে অনুসারীদের দিয়ে বিভিন্ন মামলা করেন। পীর দিল্লুর রহমান বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে কমপক্ষে ৮০০ ভুয়া মামলা করেছেন, যার মধ্যে এক ব্যক্তির বিরুদ্ধেই হয়েছে ৪৯টি মামলা। মিথ্যা মামলা থেকে পরিত্রাণ পেতে আট ভুক্তভোগী সেপ্টেম্বরে হাই কোর্টে রিট আবেদন করেন। এ নিয়ে হাই কোর্টে গেলে মামলাগুলো স্থগিত করে পীরের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে দুদক আদালতের নির্দেশনামতে রাজারবাগ পীরের অবৈধ সম্পদের খোঁজে আনুষ্ঠানিক তদন্ত শুরু করে।

আদালতের নথি পাওয়ার পরই তিন সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করে দুদক। সংস্থাটির সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার গতকাল সাংবাদিকদের জানান, রাবারবাগান দখলসহ দুদকের কাছে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে রাজারবাগ পীরের বিরুদ্ধে। অভিযোগের বিষয়ে রাজারবাগ পীর ও তার কয়েকজন সহযোগীকেও জিজ্ঞাসাবাদ করবে দুদক।

সর্বশেষ খবর