বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সরকারি-বেসরকারি মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তির আবেদন শুরু ২৫ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির (২০২২ শিক্ষাবর্ষের জন্য) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর-মাউশি। বিজ্ঞপ্তি অনুযায়ী এসব বিদ্যালয়ে অনলাইনে আবেদন শুরু হবে ২৫ নভেম্বর বেলা ১১টা থেকে। চলবে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। ভর্তির জন্য বিদ্যালয় থেকে কোনো ফরম বিতরণ করা হবে না। টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে ১১০ টাকা ফি দিয়ে https://gsa.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ভর্তির আবেদন করা যাবে। সরকারি মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তির জন্য আগামী ১৫ ডিসেম্বর লটারি অনুষ্ঠিত হবে। বেসরকারি মাধ্যমিকের জন্য এই লটারি অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর।

ভর্তির বিজ্ঞপ্তি অনুযায়ী, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। ভর্তির সময় একজন প্রার্থী একটি গ্রুপে ৫টি বিদ্যালয় পছন্দের তালিকায় রাখতে পারবে। কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশ নেওয়া প্রতিষ্ঠানের বাইরে প্রতিষ্ঠানগুলোকে স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে। ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না।

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আগে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/শিক্ষিকাদের সন্তান ভর্তির ২ শতাংশ কোটা থাকলেও এবার তা বাতিল করা হয়েছে।

মহানগর ও জেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়েও লটারির মাধ্যমে আগামী শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে। ছাত্র-ছাত্রী ভর্তির জন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না।

সর্বশেষ খবর