বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্য ও ফ্রান্স সফর নিয়ে আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকাল ৪টায় এ সংবাদ সম্মেলন হবে। গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি এতে অংশ নেবেন। আমন্ত্রিত সাংবাদিকরা তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলরুমে উপস্থিত থাকবেন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য ও ফ্রান্স সফর-পরবর্তী সংবাদ সম্মেলন ১৭ নভেম্বর বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে।

দুই সপ্তাহের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ সম্মেলনে যোগদান, লন্ডনে কয়েকটি কর্মসূচি এবং ফ্রান্সে দ্বিপক্ষীয় সফর, ইউনেস্কো ও প্যারিস পিস ফোরামের কর্মসূচিতে অংশ নেন। ৩১ অক্টোবর জলবায়ুবিষয়ক কনফারেন্স অব দ্য পার্টিজের (কপ) ২৬তম আসরে যোগ দিতে স্কটল্যান্ডের বৃহত্তম শহর গ্লাসগোয় যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্লাসগোয় অবস্থানকালে তিনি কপ-২৬ জলবায়ু সম্মেলনের মূল পর্বে অংশগ্রহণ ছাড়াও সাইডলাইনে বেশ কয়েকটি উচ্চপর্যায়ের সভায় অংশ নেন।

গ্লাসগোয় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রিটেনের রাজসিংহাসনের উত্তরাধিকার প্রিন্স চার্লসসহ বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংস্থা প্রধানের সঙ্গে বৈঠক করেন তিনি।

৩ নভেম্বর স্কটল্যান্ড থেকে লন্ডন যান প্রধানমন্ত্রী। লন্ডনে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’ শীর্ষক রোডশোর উদ্বোধন; লন্ডনে বাংলাদেশ হাইকমিশন ভবনের সম্প্রসারিত অংশ উদ্বোধনসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন প্রধানমন্ত্রী।

৯ নভেম্বর লন্ডন থেকে প্যারিস যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের প্রথম দিন তিনি ফরাসি প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে যান। সেখানে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার প্রদান করা হয় তাঁকে।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও প্রধানমন্ত্রী জিন ক্যাসট্যাক্সের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর আমন্ত্রণে তাঁর সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন শেখ হাসিনা।

প্যারিস সফরকালে ইউনেস্কোর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্যারিস পিস ফোরামের বিভিন্ন কর্মসূচির পাশাপাশি ইউনেস্কো সদর দফতরে সৃজনশীল অর্থনীতির জন্য ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নেন শেখ হাসিনা।

সর্বশেষ খবর