বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বাড়ল করোনা সংক্রমণ ও মৃত্যু

মৃত্যু ৬, শনাক্ত ২৬৬ ♦ ফের আতঙ্ক পশ্চিমা বিশ্বেও

নিজস্ব প্রতিবেদক

এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণ হার, শনাক্তের সংখ্যা ও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ছয়জন, নতুন রোগী শনাক্ত হয়েছেন ২৬৬ জন ও শনাক্তের হার ছিল ১.৩৫ শতাংশ। আগের দিন মৃত্যু হয়েছিল দুজনের, নতুন রোগী শনাক্ত হয়েছিল ২১৩ জন ও শনাক্তের হার ছিল ১.০৩ শতাংশ। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৭৩ হাজার ২১৪ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৭ হাজার ২২৪ জন। প্রাণ হারিয়েছেন ২৭ হাজার ৯৩৪ জন। দীর্ঘদিন পর গত ২৪ ঘণ্টায় বাড়িতেও একজনের মৃত্যু হয়েছে। বাকি পাঁচজন মারা গেছেন হাসপাতালে। মৃতের মধ্যে চারজন ছিলেন নারী ও দুজন পুরুষ। ঢাকা বিভাগে দুজন, সিলেট বিভাগে তিনজন ও রাজশাহী বিভাগে একজন মারা গেছেন। ছয়জনেরই বয়স ছিল ৫১ থেকে ৭০ বছরের মধ্যে।

ফের করোনায় কাঁপছে পশ্চিমা বিশ্ব : ব্যাপকহারে টিকাদানের পর করোনার দাপট কমে এসেছিল পশ্চিমা দেশগুলোতে। তবে শীত আসতেই আবার মরণকামড় বসিয়েছে ভাইরাসটি। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও রাশিয়ায় প্রতিদিনই সহস্রাধিক মৃত্যু হচ্ছে। অধিকাংশ পশ্চিমা দেশেই সংক্রমণ বাড়ছে হু হু করে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৮৭ হাজার ১৩৩ জন, যুক্তরাজ্যে ৩৭ হাজার ২৪৩ জন, রাশিয়ায় ৩৬ হাজার ৮১৮ জন আক্রান্ত হয়েছেন।

 জার্মানিতে ৩৯ হাজার ৯৮৫ জন, নেদারল্যান্ডে ২০ হাজার ১৬৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। সপ্তাহের ব্যবধানে রোগী শনাক্তের হার জার্মানিতে ৪৩ শতাংশ, যুক্তরাজ্যে ১৫ শতাংশ, নেদারল্যান্ডসে ৪৪ শতাংশ, অস্ট্রিয়ায় ৩৯ শতাংশ, ফ্রান্সে ২৮ শতাংশ, ইতালিতে ৩২ শতাংশ, স্পেনে ৪৫ শতাংশ, সুইজারল্যান্ডে ৫২ শতাংশ, ডেনমার্কে ৪৫ শতাংশ ও যুক্তরাষ্ট্রে ১১ শতাংশ বেড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর