বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

চিরনিদ্রায় শায়িত বর্ষীয়ান রাজনীতিবিদ আফজল খান

তিন জানাজায় মানুষের ঢল

কুমিল্লা প্রতিনিধি

চিরনিদ্রায় শায়িত বর্ষীয়ান রাজনীতিবিদ আফজল খান

কুমিল্লার প্রবীণ আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খানের জানাজায় গতকাল জনতার ঢল -বাংলাদেশ প্রতিদিন

সর্বস্তরের মানুষের শোক-শ্রদ্ধা আর ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, কুমিল্লার প্রবীণ আওয়ামী লীগ নেতা, ১৪ দলের জেলা সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান।

তিন দফা জানাজা, রাষ্ট্র্রীয় মর্যাদা শেষে গতকাল বিকালে কুমিল্লা মহানগরীর গোবিন্দপুরে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাঁকে দাফন করা হয়। কুমিল্লা টাউন হল মাঠে তাঁর সর্বশেষ জানাজায় হাজার হাজার শোকার্ত মানুষের ঢল নামে। এতে পাশের সব সড়ক বন্ধ হয়ে যায়। সেখানে দাঁড়িয়ে মানুষ জানাজায় অংশ নেয়। টাউন হল মাঠের জানাজায় তাঁর কফিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান ও পুলিশ সুপার ফারুক আহমেদ। বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল-মাহমুদ স্বপন ও দলের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

স্মৃতিচারণা করে বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল-মাহমুদ স্বপন, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক রেলমন্ত্রী মো. মুজিবুল হক এমপি, অ্যাডভোকেট আবুল হাসেম খান এমপি, নাছিমুল আলম চৌধুরী নজরুল এমপি, আফজল খানের ছেলে এফবিসিসিআই পরিচালক মাসুদ পারভেজ খান ইমরান। এ সময় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগরী আওয়ামী লীগ সভাপতি, সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার, আফজল খানের মেয়ে কুমিল্লা মহানগরী আওয়ামী লীগের সহসভাপতি আঞ্জুম সুলতানা সীমা এমপি, কুমিল্লার পাবলিক প্রসিকিউটর জহিরুল ইসলাম সেলিম, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ম. রুহুল আমিন, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি সাধারণ সম্পাদক আমিন-উর রশিদ ইয়াছিন, যুগ্ম সম্পাদক ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু, বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি মনিরুল হক চৌধুরী, এলডিপি মহাসচিব, সাবেক প্রতিমন্ত্রী ড. রেদোয়ান আহমেদ, জাতীয় পার্টির (এরশাদ) কেন্দ্রীয় নেতা এয়ার আহমেদ সেলিম। এ সময় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, বাংলাদেশ কল্যাণ পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গ-সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, আফজল খান মন্ত্রী-এমপি না হলেও গণমানুষের নেতা হয়েছিলেন। সব রাজনীতিবিদ গণমানুষের নেতা হতে পারেন না। দলের দুঃসময়ে তিনি সব সময় মাথা তুলে দাঁড়িয়ে যেতেন। কুমিল্লার আওয়ামী লীগের রাজনীতিতে আফজল খান এক অবিস্মরণীয় ব্যক্তিত্ব হয়ে বেঁচে থাকবেন।

 এর আগে সকালে মহানগরীর ঠাকুরপাড়া খানবাড়ী জামে মসজিদে প্রথম এবং কুমিল্লা আদালত প্রাঙ্গণে অ্যাডভোকেট আফজল খানের দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বিকালে ঠাকুরপাড়াসংলগ্ন গোবিন্দপুরের পারিবারিক কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর