শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
কর্তৃপক্ষের অনিয়ম

এসআইইউর ১৪৮ শিক্ষার্থীর ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

কর্তৃপক্ষের অনিয়ম ও দুর্নীতির কারণে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এসআইইউ) ১৪৮ শিক্ষার্থীর ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আইন বিভাগ থেকে স্নাতক ডিগ্রি নিয়েও কোনো কাজে আসছে না সার্টিফিকেট। ইউজিসির অনুমোদিত আসনের চেয়ে বেশি শিক্ষার্থী ভর্তি করায় বার কাউন্সিল আইনজীবী তালিকাভুক্তির জন্য আবেদন জমা নিচ্ছে না তাদের। এ নিয়ে রিট হলে আদালত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রায় ২৭ লাখ টাকা জরিমানা করে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই টাকা পরিশোধ না করায় শিক্ষার্থীদের ভবিষ্যৎ পড়েছে হুমকির মুখে। এ নিয়ে গতকাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তিন দিনের মধ্যে সমস্যার সমাধান না হলে বিশ্ববিদ্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন তারা। জানা যায়, এসআইইউতে আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জন শিক্ষার্থী ভর্তির অনুমতি দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি।

কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আইন বিভাগের ২১, ২২, ২৩ ও ২৪ ব্যাচে নির্ধারিত আসনের চেয়ে ১৪৮ জন শিক্ষার্থী বেশি ভর্তি করে। ইউজিসির নির্দেশ অমান্য করে বেশি শিক্ষার্থী ভর্তি করায় ওই ১৪৮ শিক্ষার্থীর আইনজীবী তালিকাভুক্তির আবেদন নেয়নি বার কাউন্সিল। এ অবস্থায় প্রায় ৮ মাস আগে শিক্ষার্থীদের পক্ষে আদালতে দুটি রিট করা হয়। এই রিট দুটির প্রেক্ষিতে গত ১৯ সেপ্টেম্বর উচ্চ আদালত বিশ্ববিদ্যালয়কে ২৯ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করে। জরিমানার টাকা পরিশোধ করে ১৪৮ শিক্ষার্থীর আবেদন জমা দিতে বলেন উচ্চ আদালত। আগামী ২ জানুয়ারির মধ্যে ছয় কিস্তিতে জরিমানার টাকা পরিশোধের জন্য বলে আদালত। কিন্তু এখন পর্যন্ত কোনো কিস্তি জমা দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরিমানার টাকা পরিশোধের কোনো উদ্যোগ না নেওয়ায় গতকাল দুপুর থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ১৫-২০ লাখ টাকা খরচ করে তারা আইন বিষয়ে স্নাতক পাস করেছেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনিয়মের জন্য তাদের ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহিদ উল্লাহ তালুকদার রিট, রায় ও জরিমানার সত্যতা নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টে কোনো অর্থ নেই। এই অর্থের জোগান বোর্ড অব ট্রাস্টিজ দিতে পারবে। এ ব্যাপারে ট্রাস্টিজের সদস্যদের সহযোগিতা ছাড়া কিছু করা সম্ভব নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর