শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

রপ্তানিতে তৃতীয় শীর্ষ বাজারের সম্ভাবনায় রাশিয়া

সিআইএস-বিসিসিআইর বৈঠকে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

রাশিয়াসহ কমনওয়েলথভুক্ত দেশগুলো বাংলাদেশি পণ্য রপ্তানিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর তৃতীয় সম্ভাবনাময় বাজার হতে পারে বলে মনে করেন ব্যবসায়ীরা। তারা বলেছেন, এই বাজারের অন্বেষণের লক্ষ্যে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে কমনওয়েলথ অব ইনডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিআইএস-বিসিসিআই)। সংগঠনটির নেতারা দুই দেশের মধ্যে বাণিজ্য, অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতা সংক্রান্ত আন্তসরকার কমিশন (আইজিসি) প্রতিষ্ঠার চুক্তি স্বাক্ষরের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। তারা আশা প্রকাশ করেন, এটি রাশিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতাকে এগিয়ে নিতে একটি কার্যকর প্ল্যাটফরম হিসেবে ভূমিকা রাখবে। গতকাল গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সিআইএস-বিসিসিআই। সংগঠনটি বলেছে, ভারতে রাশিয়ার ট্রেড রিপ্রেজেন্টেটিভ ড. আলেকজান্ডার রাইবাস, অর্থনৈতিক ডেস্কের প্রধান মাইকেল পির্ডজানিয়ানের সঙ্গে ১৬ নভেম্বর গুলশানে সিআইএস-বিসিসিআইর সভাপতি মো. হাবিব উল্লাহ ডনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন সিআইএস-বিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোহাম্মদ আলী দ্বীন, সহসভাপতি যাদব দেবনাথ, উপদেষ্টা মনজুর আহমেদ ও মাহাবুব ইসলাম রুনু, পরিচালক তৌহিদা সুলতানা, ডা. যশোদা জীবন দেবনাথ, সালমা হোসেন এ্যাশ, শেখ ফয়েজ আলম, ঢাকার রুশ দূতাবাসের মিনিস্টার-কাউন্সিলর একাতেরিনা সেমেনোভা, তৃতীয় সচিব আন্তন ভি ভেরেশচাগিন প্রমুখ। বৈঠকে সিআইএস-বিসিসিআই সভাপতি মো. হাবিব উল্লাহ ডন পারস্পরিক বাণিজ্য, নিয়ন্ত্রক ব্যবস্থা এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে দ্বিপক্ষীয় প্রাতিষ্ঠানিক সহযোগিতাকে সুসংহত করার জন্য যৌথ পদক্ষেপ নেওয়ার ওপর জোর দেন।

এ ছাড়া তিনি উভয় কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে কারেন্সি সোয়াপ চুক্তিসহ সরলীকৃত ব্যাংকিং সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন।

সিআইএস-বিসিসিআই সভাপতি উভয় প্রান্তে ভোক্তাদের নিকটবর্তী পণ্য ও পরিষেবাগুলো নিয়ে আসার জন্য গুদাম এবং বিতরণ নেটওয়ার্কসহ প্রয়োজনীয় অবকাঠামো স্থাপনের ওপর জোর দেন। তিনি বলেন, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের (ইএইইউ) সঙ্গে এফটিএ চুক্তি সম্পাদন পারস্পরিক ভিত্তিতে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকারের সুযোগ করে দেবে।

ডা. আলেকজান্ডার রাইবাস বলেন, সৌহার্দ্যপূর্ণ দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কের পারস্পরিক আদান-প্রদান বৃদ্ধিতে চেম্বারের পরামর্শগুলো খুবই গুরুত্বপূর্ণ এবং তিনি এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি আশা প্রকাশ করেন, আন্তসরকার কমিশন (আইজিসি) আগামী বৈঠকে এ প্রাসঙ্গিক বিষয়গুলোর ওপর পদক্ষেপ গ্রহণ করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর