শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্ব বাণিজ্য সংস্থা এখন লাইফ সাপোর্টে

বাংলাদেশের প্রত্যাশা ও অবস্থান শীর্ষক সংলাপে রেহমান সোবহান

নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান বলেছেন, বহুপক্ষীয় বাণিজ্য পদ্ধতির ধারণা নিয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) জন্ম হলেও সংস্থাটি এখন ‘লাইফ সাপোর্টে’ রয়েছে। ডব্লিউটিও নিজেই নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। বহুপক্ষীয় বাণিজ্য পদ্ধতি তেমনভাবে আর নেই। বাণিজ্য এখন আঞ্চলিক ও দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তির মাধ্যমে চলছে। ব্যাপকহারে অর্থনৈতিক অংশীদারি চুক্তির মাধ্যমেও হচ্ছে বৈশ্বিক বাণিজ্য। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠেয় ডব্লিউটিওর দ্বাদশ মন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রাক্কালে গতকাল ঢাকায় সিপিডি ও জার্মানির সংস্থা ফ্রিডরিক-ইবার্ট স্ট্রিফটাং (এফইএস) বাংলাদেশ আয়োজিত ‘আসন্ন ডব্লিউটিওর দ্বাদশ মন্ত্রী পর্যায়ের সম্মেলন : বাংলাদেশের প্রত্যাশা ও বাংলাদেশের অবস্থান’ শীর্ষক সংলাপে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ৩০ নভেম্বর শুরু হয়ে এ সম্মেলন চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত। বাংলাদেশ থেকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল এতে যোগ দেবে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অ্যাপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহীর সঞ্চালনায় সংলাপে সভাপতিত্ব করেন রেহমান সোবহান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান।

সংলাপের সভাপতির বক্তব্যে রেহমান সোবহান আরও বলেন, যুক্তরাষ্ট্র বহুপক্ষীয় বাণিজ্য পদ্ধতির প্রধান লঙ্ঘনকারী দেশ। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে রাজনৈতিক উত্তেজনার ভিত্তিতে প্রতি দুই বা তিন সপ্তাহে চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করা হচ্ছে। এ পরিস্থিতি ডব্লিউটিওকে সম্পূর্ণ অর্থহীন করে তোলে। ডব্লিউটিওর হংকংয়ের মন্ত্রী পর্যায়ের বৈঠকে উন্নত দেশগুলো এলডিসিভুক্ত দেশগুলোর জন্য শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার দিতে রাজি হয়েছিল। যুক্তরাষ্ট্র তা মানেনি। ৯৭ শতাংশ পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার থাকলেও বাংলাদেশি পোশাককে রাখা হয় এর বাইরে। সংলাপে উপস্থিত ছিলেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক, উৎপাদক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সাবেক সদস্য মোস্তফা আবিদ খান ও ইউএনডিপির দেশি অর্থনীতিবিদ নাজনীন আহমেদ, সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম ও এফইএস বাংলাদেশের কর্মসূচি সমন্বয়কারী সাধন কুমার দাস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর