শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বেগম সুফিয়া কামালের ২২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

বেগম সুফিয়া কামালের ২২তম মৃত্যুবার্ষিকী

‘জননী সাহসিকা’ খ্যাত কবি বেগম সুফিয়া কামালের ২২তম মৃত্যুবার্ষিকী আজ। মুক্তিযুদ্ধসহ বাঙালির সব প্রগতিশীল আন্দোলনে ভূমিকা পালনকারী সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। সুফিয়া কামাল ১৯১১ সালের ২০ জুন বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তিনি পরিবারসহ কলকাতা থেকে ঢাকায় ফিরে আসেন। ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন। এ ছাড়া ১৯৫৬ সালে শিশু সংগঠন ‘কচি কাঁচার মেলা’ প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৬১ সালের রবীন্দ্রসংগীত নিষিদ্ধের প্রতিবাদ আন্দোলনে সম্পৃক্ত ছিলেন এবং ছায়ানটের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৯৬৯ সালে মহিলা সংগ্রাম কমিটির সভাপতি নির্বাচিত হন এবং গণঅভ্যুত্থানে অংশ নেন। ১৯৭০ সালে তিনি মহিলা পরিষদ প্রতিষ্ঠা করেন। ১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলনে নারীদের মিছিলে নেতৃত্ব দেন। মুক্তিযুদ্ধের সময় তাঁর ধানমন্ডির বাসভবন থেকে মুক্তিযোদ্ধাদের সহায়তা করেন। স্বাধীন বাংলাদেশে নারী জাগরণ ও নারীদের সমঅধিকার প্রতিষ্ঠার সংগ্রামেও তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।

 

১৯৯০ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলনে অংশগ্রহণসহ কারফিউ উপেক্ষা করে মৌন শোভাযাত্রা বের করেন।

‘সাঁঝের মায়া’, ‘মন ও জীবন’, ‘শান্তি ও প্রার্থনা’, ‘উদাত্ত পৃথিবী’ তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। এ ছাড়া ‘সোভিয়েতের দিনগুলি’ এবং ‘একাত্তরের ডায়েরী’ তাঁর অন্যতম ভ্রমণ ও স্মৃতিগ্রন্থ।

সুফিয়া কামাল দেশ-বিদেশের ৫০টির বেশি পুরস্কার পেয়েছেন। এর মধ্যে বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ও স্বাধীনতা দিবস পদক এবং সোভিয়েত লেনিন পদক অন্যতম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর