মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

জাপানের সঙ্গে ২২ হাজার কোটি টাকার ঋণচুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

জাপানের সঙ্গে ২২ হাজার কোটি টাকার ঋণচুক্তি স্বাক্ষর

করোনা মোকাবিলায় স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন এবং অবকাঠামো উন্নয়নে জাপানের সঙ্গে ২২ হাজার ২৮৬ কোটি  টাকার ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ ইউহো হায়াকাওয়া এই চুক্তি স্বাক্ষর করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি। কভিড-১৯ ক্রাইসিস রেসপন্স ইমারজেন্সি সাপোর্ট লোন (ফেজ-২)-এর আওতায় বাংলাদেশকে ৪০ বিলিয়ন ইয়েন ঋণ সহায়তা দিচ্ছে জাপান সরকার।

এর উদ্দেশ্য হলো স্বাস্থ্য খাতে করোনার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করা। ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) ডেভেলপমেন্ট লাইন-১-এর প্রকল্পে ১১৫ দশমিক ০২৭ বিলিয়ন ইয়েন ঋণ সহায়তা দিচ্ছে তারা।

যানজট নিরসণ ও বায়ুদূষণ রোধে ভূমিকা রাখার পাশাপাশি গণপরিবহন ব্যবস্থায় গতি আনতে সহায়তা করবে এ প্রকল্প। পাতাল রেল নেটওয়ার্কের এ লাইন বিমানবন্দর থেকে পূর্বাচল হয়ে কমলাপুর স্টেশনকে যুক্ত করবে। এ ছাড়া মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্ল্যান্ট (৬) প্রকল্পের জন্য ১৩৭ দশমিক ২৫২ বিলিয়ন ইয়েনের ঋণ চুক্তি হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর