মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মোবাইলের নেটওয়ার্ক মানোন্নয়ন প্রশ্নে পদক্ষেপ জানতে চায় হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

শক্তিশালী নেটওয়ার্কসহ মানসম্মত সেবা নিশ্চিত করতে মোবাইল ফোন কোম্পানিগুলোর বিরুদ্ধে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ৬০ দিনের মধ্যে বিষয়টি নিয়ে প্রতিবেদন দিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসিকে নির্দেশ দেওয়া হয়েছে। এ-সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। পাশাপাশি সেবা নিশ্চিতে কোম্পানিগুলোকে বাধ্য করতে বিটিআরসির নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল এমএমজি সারোয়ার পায়েল। চলতি বছরের ১২ জুন মোবাইল ফোনের দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতি সমস্যার সমাধান করে গুণগত ও মানসম্মত নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিত করতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে ‘ল রিপোর্টার্স ফোরামের’ সদস্য সাংবাদিক মেহেদী হাসান ডালিম, মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এবং সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রাশিদুল হাসান হাই কোর্টে রিট করেন। রিটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব, বিটিআরসির চেয়ারম্যান, মোবাইল কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের বিবাদী করা হয়।

রিটকারীদের আইনজীবী ইশরাত হাসান বলেন, দেশের ইন্টারনেট গতি এতটাই দুর্বল যে, দেশের অনেক জায়গায় গ্রাহক ইন্টারনেটের সেবা হতে বঞ্চিত হচ্ছে। যে টাকা দিয়ে আমরা নেট কিনি, তা নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবহার করতে না পারার অন্যতম কারণ হলো ধীরগতি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর