শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ঘন কুয়াশায় ঢাকা পড়েছে রাজশাহীর পথ-প্রান্তর

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ঘন কুয়াশায় ঢাকা পড়েছে রাজশাহীর পথ-প্রান্তর

ঘন কুয়াশায় ঢাকা পড়েছে রাজশাহীর প্রান্তর -বাংলাদেশ প্রতিদিন

কুয়াশার চাদরে মুড়ি দিয়েছে পদ্মাপাড়ের শহর রাজশাহী। ভোরে সূর্যোদয় হলেও হেমন্তের সকালে হাতছানি দিচ্ছে শীতের পরশ। রাজশাহীতে গতকাল সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ২৮ মিনিটে। তবে ঘড়ির কাঁটায় যখন সকাল সাড়ে ৮টা, তখনো সূর্যের মুখ দেখা যায়নি। আর ভোরের দিকে ঘন কুয়াশার আস্তরণ যেন গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো পড়ছিল। সেই সঙ্গে উত্তরের হিমেল হাওয়া কাঁটা দিচ্ছিল শরীরে। যতই দিন যাচ্ছে, তাপমাত্রার পারদ ততই নিচে নামছে। বলা হচ্ছে এই ঘন কুয়াশা কেটে গেলে বৃষ্টি ঝরবে। কামড় বসাবে শীত। বাড়বে জনদুর্ভোগ। আপাততঃ এমনটাই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

এদিকে, ঘন কুয়াশার চাদরে প্রকৃতি ঢাকা পড়লেও জীবিকার তাগিদে কাক ডাকা ভোরে বের হয়েছেন শ্রমজীবী মানুষ। তবে ঘন কুয়াশায় সড়ক-মহাসড়কে যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে। তাই মহাসড়কের দূরপাল্লার যানবাহন চলছে ধীরগতিতে। কুয়াশার কারণে বর্তমান সড়কপথে দৃষ্টিসীমা ১০০ মিটারের নিচে নেমে এসেছে। এর কারণে সড়কের যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা যাচ্ছে। ঘন কুয়াশার জন্য দুর্ঘটনা এড়াতে গতি কমেছে ট্রেনেরও। ফলে পশ্চিমাঞ্চল রেলওয়ের আন্তঃনগরসহ বিভিন্ন রুটের ট্রেনের শিডিউল ভাঙতে শুরু করেছে এরই মধ্যে।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক মো. গাউসুজ্জামান বলেন, গতকাল সকাল ৭টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এক সপ্তাহের বেশি সময় থেকে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। গতকালই প্রথম ঘন কুয়াশা পড়েছে রাজশাহীতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর