শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মুক্তিযোদ্ধা বাছাইয়ে ১০ শতাংশ কোটা বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে ১০ শতাংশের কোটা বাতিল ঘোষণা করে রায় দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি কামরুল কাদের ও বিচারপতি মো. মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করে।

আদালতে রিটের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম। পরে আইনজীবী বলেন, প্রতিটি উপজেলায় গেজেটভুক্ত মোট মুক্তিযোদ্ধার ১০ শতাংশের বেশি নতুন করে অন্তর্ভুক্ত করা যাবে না, জামুকার এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করে হাই কোর্ট। ওই রুলের দীর্ঘ শুনানি নিয়ে রায় ঘোষণা করা হয়। রায়ে গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের সংখ্যার ১০ শতাংশের বেশি তালিকাভুক্ত না করা-সংক্রান্ত জামুকার বিধান/পরিপত্রটি বাতিল ঘোষণা করা হয়। ২০১৯ সালের ১৮ এপ্রিল জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) ওই পরিপত্রটি জারি করে।

পরিপত্রে বলা হয়- প্রতি উপজেলায় গেজেটভুক্ত হননি এমন প্রকৃত মুক্তিযোদ্ধার গেজেটভুক্তির জন্য বিদ্যমান রাষ্ট্রীয় ভাতাভোগী সাধারণ মুক্তিযোদ্ধাদের সংখ্যার ১০ শতাংশের বেশি তালিকাভুক্ত করা যাবে না। এ বিষয়ে আইনজীবী তৌফিক ইনাম বলেন, ‘প্রকৃত মুক্তিযোদ্ধার সংখ্যা আইন দ্বারা নিয়ন্ত্রণ করা অসাংবিধানিক। এ ধরনের পরিপত্র জারির মাধ্যমে জামুকা যাচাই-বাছাই কমিটিকে একটি ফ্রি লাইসেন্স প্রদান করেছে। তারা তাদের সুবিধা ও সন্তুষ্টি অনুযায়ী মাত্র ১০ শতাংশ প্রকৃত মুক্তিযোদ্ধাকে গেজেটভুক্তির সুপারিশ করতে পারবে। কিন্তু এ সংখ্যা এলাকাভেদে কমবেশি হতে পারে। তাই এ ধরনের সংখ্যা নির্ধারণ জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ও সংবিধান সমর্থন করে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর