রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ওয়াশিংটন ডিসিতে ৩৫তম ফোবানা সম্মেলন শুরু

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশের এগিয়ে চলাকে ত্বরান্বিত করতে উত্তর আমেরিকার প্রবাসীদের ঐক্যের সংকল্পে গত শুক্রবার অনাড়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী ফোবানার বাংলাদেশ সম্মেলন।  ৩৪ বছর আগে যেখান থেকে এই ফোবানার অভিযাত্রা শুরু হয়েছিল সেই ওয়াশিংটন মেট্রো এলাকার বিশ্বখ্যাত ‘গ্যালোর্ড কনভেনশন সেন্টার’-এ ৩৫তম ফোবানার উদ্বোধন করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা এ কে এম মোজাম্মেল হক। এ সময় ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, ঢাকাস্থ জাতীয় প্রেস ক্লাবের প্রথম নারী প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন, জর্জিয়া স্টেটের সিনেটর শেখ রহমান, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মালিকানাধীন ‘আই গ্লোবাল ইউনিভার্সিটি’র চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ, ফোবানার নির্বাহী কমিটির চেয়ারপারসন জাকারিয়া চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

ফিতা কেটে উদ্বোধনের পর বাংলাদেশ, কানাডা এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশন করে প্রবাসের তরুণ প্রজন্ম। এ সময় জয় বাংলা জয় বঙ্গবন্ধু ধ্বনিতে প্রকম্পিত হয় গোটা মিলনায়তন।

‘অদম্য বাংলাদেশ-অবাক বিশ্ব স্লোগান’-এর এই ফোবানার হোস্ট কমিটির সদস্য সচিব শিব্বির আহমেদের সঞ্চালনায় উদ্বোধনী বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, দলমত নির্বিশেষে সব প্রবাসী বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। দেশের সম্মান এবং ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রবাসীদের ভূমিকা সব সময় গভীর কৃতজ্ঞতার সঙ্গে আমরা এবং বাংলাদেশের নেতা শেখ হাসিনা স্মরণ করেন। আপনাদের প্রেরিত রেমিট্যান্সেই গড়ে উঠেছে বাংলাদেশের শক্ত অর্থনীতি। মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়, সমৃদ্ধিতে উপচে পড়ছে। বলার অপেক্ষা রাখে না, করোনা মহামারীতে অনেক উন্নত দেশের অর্থনীতিতেও ভাটা পড়েছে, কিন্তু বাংলাদেশে তা ঘটেনি। এখন বিশ্বের উন্নয়নপ্রত্যাশীরা শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলা বাংলাদেশকে অনুসরণ করছে। এই গৌরবের ভাগিদার আপনারাও।

বিশেষ অতিথি স্টেট সিনেটর শেখ রহমান বলেন, সারা আমেরিকায় দেড় মিলিয়নেরও অধিক বাংলাদেশি রয়েছি। সবাই বাংলাদেশের প্রতিনিধিত্ব করছি। বহুজাতিক এ সমাজে বাংলাদেশের গৌরব যাতে আরও সমুজ্জ্বল করা যায়, সে লক্ষ্যেই ফোবানা কাজ করছে।

বিশেষ অতিথি ঢাকাস্থ জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, আমরা এমন সময় ফোবানার এই সম্মেলনে অংশ নিচ্ছি যখন বাংলাদেশ তার সুবর্ণজয়ন্তী এবং বাঙালি জাতির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী উদযাপন করছে। এ সময় ফোবানা সম্মেলন বিশেষ তাৎপর্য বহন করছে।

সম্মানিত অতিথি রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম উপস্থিত সবাইকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশের অর্জনের প্রসঙ্গে আলোকপাত করেন।

উদ্বোধনী রজনীতে ফোবানার মিউজিক আইডলে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন সাবেক কংগ্রেসম্যান জিম ব্যাংক। এ সময় ছোট্টমণিদের পরিবেশনায় সবাই মুগ্ধ হন। উদ্বোধনী আমেজে অতিথি শিল্পীরাও বেশ কটি জনপ্রিয় সংগীত পরিবেশন করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর