রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মেয়র মোহাম্মদ হানিফের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

মেয়র মোহাম্মদ হানিফের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

অবিভক্ত ঢাকা সিটির প্রথম নির্বাচিত মেয়র ও ঢাকা মহানগরী আওয়ামী লীগের সাবেক সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর মোহাম্মদ হানিফের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় গুরুতর আহত হওয়ার পর অসুস্থ অবস্থায় ২০০৬ সালের ২৮ নভেম্বর তিনি ইন্তেকাল করেন।

মোহাম্মদ হানিফের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পৃথক বাণীতে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। তাঁরা মোহাম্মদ হানিফের সততা, একাগ্রতা, মহান মুক্তিযুদ্ধসহ স্বৈরাচারবিরোধী আন্দোলন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রামে অগ্রণী ভূমিকার কথা স্মরণ করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১০টায় আজিমপুর কবরস্থানে তাঁর কবর জিয়ারত ও দোয়া মাহফিল হবে।

মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি, ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন বিস্তারিত কর্মসূচি নিয়েছে।

১৯৪৪ সালের ১ এপ্রিল ঢাকায় জন্মগ্রহণ করেন মোহাম্মদ হানিফ। ছাত্রাবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন। জীবনের শেষ দিন পর্যন্ত আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিবের দায়িত্ব পান। ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭০-এর নির্বাচন ও মুক্তিযুদ্ধে তাঁর ছিল বলিষ্ঠ ভূমিকা। তিনি ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ছেড়ে দেওয়া ঢাকা-১২ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৭৬ সালে তিনি ঢাকা মহানগরী আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর