বুধবার, ১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় ‘চিত্রাঙ্গদা’ মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

নাট্যসংগঠন স্বপ্নদল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করল তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘চিত্রাঙ্গদা। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। কবিগুরু রচিত এ নাটকটির নিদের্শনায় ছিলেন জাহিদ রিপন।

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা উপাখ্যান অবলম্বনে ১৮৯২-এ কাব্যনাট্যরপে এবং ১৯৩৬-এ নৃত্যনাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পা-ুলিপি অবলম্বনে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, হ্যাপী, সুমাইয়া, সামাদ, ঊষা, জেবু, আলী, বিপুল, মাধুরী, নিসর্গ, মাসুদ, আসিফ, সাজ্জাদ, মামুন, বিমল, অনিন্দ্য প্রমুখ।

ঋষিজ সম্মাননা প্রদান : গুণীজন পদক প্রদান করেছে ঋষিজ শিল্পী গোষ্ঠী। এবারে সম্মাননা প্রদান করে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা, সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদ ও নজরুল সংগীত শিল্পী শাহীন সামাদকে।

অনুবাদ সাহিত্য পুরস্কার প্রদান : অনুবাদ সাহিত্য পুরস্কার প্রদান করেছে বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন। পুরস্কারপ্রাপ্তরা হলেন, আলম খোরশেদ, রওশন জামিল।

এতে আজীবন সম্মাননা-২০২১’ বিভাগে পুরস্কৃত হয়েছেন অনুবাদক আলম খোরশেদ ও বর্ষসেরা অনূদিত বই-২০২১’ বিভাগে পুরস্কার পেয়েছেন অনুবাদক রওশন জামিল। আজীবন সম্মাননাপ্রাপ্তকে প্রদান করা হয় ১ লাখ টাকা ও বর্ষসেরা অনূদিত বই-২০২১’ বিভাগে পুরস্কারপ্রাপ্তকে প্রদান করা হয় ৫০ হাজার টাকা।

গতকাল জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কৃতদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। অনুবাদক অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াসের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন কথাসাহিত্যিক ও অনুবাদক মাসরুর আরেফিন। অনুষ্ঠানে অনুবাদ সাহিত্য পত্রিকা ‘যুক্তস্বর’র মোড়ক উন্মোচন করা হয় ও চর্যাপদের গান পরিবেশন করে ভাবনগর ফাউন্ডেশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর