বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠকে ব্যাপক উত্থান শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

টানা দরপতনের পর ব্যাপক উত্থান দেখলেন শেয়ারবাজার বিনিয়োগাকারীরা। বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বৈঠকের পর গতকাল শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। একদিনেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ১৪৩ পয়েন্ট। আর সিএসইর সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩৮৩ পয়েন্ট।

টানা আট দিনের দরপতনে ডিএসইর প্রধান মূল্যসূচক ৩৮৮ পয়েন্ট পড়ে যায়। এ পরিস্থিতিতে মঙ্গলবার বৈঠকে বসে দুই নিয়ন্ত্রক সংস্থা। বৈঠক শেষে বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, স্ট্যাবিলাইজেশন ফান্ড নিয়ে কিছু আইনি অস্পষ্টতা রয়েছে। এসব বিষয় নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা হয়েছে। বিএসইসি-বাংলাদেশ ব্যাংক উভয় সংস্থা শেয়ারবাজারের উন্নয়নে একসঙ্গে কাজ করবে। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা থেকে এমন বক্তব্য আসায় গতকাল ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৪৭ পয়েন্টে উঠে এসেছে। লেনদেনে অংশ নেওয়া ২৯৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৫টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১০২ কোটি ৬১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১৪৬ কোটি ৮৭ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১২২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ টাকা ৯০ পয়সা বেড়ে ১৬৬ টাকা ৯০ পয়সা হয়েছে প্রতিষ্ঠানটির শেয়ার দর। দ্বিতীয় স্থানে থাকা ওয়ান ব্যাংকের ১১৩ কোটি ১১ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৭ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৮৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ২৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৬টির এবং ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর