শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সিলেটে ওমিক্রন নিয়ে উৎকণ্ঠা

স্থল ও বিমানবন্দরে সতর্কতা জারি, পরিদর্শনে আসছে প্রতিনিধি দল

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

বিশ্বের অন্তত ৩০টি দেশে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। করোনার নতুন ও ভয়ানক এ ধরন নিয়ে আগাম সতর্কতামূলক প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ। তবে প্রতিবেশী ভারতে ওমিক্রন আক্রান্ত শনাক্তের পর তিন দিক দিয়ে সীমান্তঘেঁষা সিলেটে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। বাড়তি সতর্কতা হিসেবে বিমানবন্দর ও সবকটি স্থলবন্দরে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। আজ ও আগামীকাল স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ের দুটি দল সিলেটের স্থলবন্দরগুলো পরিদর্শন করবে। এ ছাড়া সতর্কতা হিসেবে দক্ষিণ আফ্রিকা থেকে আসা এক প্রবাসীর বাড়িতে টানানো হয়েছে লাল পতাকা। জানা গেছে, দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনার নতুন ধরন ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতিমধ্যে ভারতসহ বিশ্বের ৩০টির বেশি দেশে এ ধরনে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ অবস্থায় প্রায় এক সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা থেকে ফেরেন সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়নের বড়মোহা গ্রামের এক প্রবাসী। বুধবার স্থানীয় প্রশাসন তার বাড়িতে লাল পতাকা টানিয়ে সতর্কতা জারি করেছে। একই সঙ্গে ওই প্রবাসীকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে।

 স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শীতে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশ থেকে সিলেটে প্রচুর প্রবাসী আসেন। তাই ওমিক্রন নিয়ে সর্বোচ্চ সতর্কতা নেওয়া না গেলে এটি এ অঞ্চলে ছড়ানোর আশঙ্কা রয়েছে।

সিলেটের সঙ্গে ভারতের তিনটি স্থলবন্দরের মাধ্যমে পণ্য পরিবহনের পাশাপাশি যাত্রী আসা-যাওয়া করেন। তাই ভারতে ওমিক্রন ধরা পড়ার পর সীমান্তঘেঁষা সিলেটে উৎকণ্ঠা বেড়েছে। এ নিয়ে সিলেটের সব স্থলবন্দরকে বিশেষ সতর্কবার্তা দিয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়।

সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত বলেন, ‘ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের যে নির্দেশনা তা সিলেটের সব স্থলবন্দর কর্তৃপক্ষকে জানানো হয়েছে। যেহেতু ভারতের সঙ্গে আমাদের স্থলপথে যোগাযোগ রয়েছে তাই আফ্রিকা বা ওমিক্রন ছড়িয়ে পড়া দেশ থেকে ভারত হয়ে সিলেটে কেউ এলে তাকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে স্থলবন্দর কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া যারা সীমান্ত দিয়ে আসবেন তাদের প্রবেশের আগে স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। উপসর্গ থাকলে কোয়ারেন্টাইনে পাঠাতে হবে।’

সিভিল সার্জন অফিস সূত্র জানান, আজ ও আগামীকাল স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ের দুটি দল সিলেটের স্থলবন্দরগুলো পরিদর্শন করবেন। প্রতিনিধি দল স্বাস্থ্যবিধি নিশ্চিতে স্থলবন্দরগুলোর সক্ষমতা পর্যবেক্ষণ করবে। ভারতে ওমিক্রন ছড়িয়ে পড়লে সিলেটের সব স্থলবন্দর বন্ধ করে দেওয়া হতে পারে।

স্থলবন্দরের পাশাপাশি সিলেট ওসমানী বিমানবন্দরেও বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল। তিনি জানান, এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকাসহ যেসব দেশে ওমিক্রন ধরা পড়েছে সেসব দেশের সঙ্গে সিলেটের কোনো সরাসরি ফ্লাইট নেই। এর পরও কেউ ওইসব দেশ থেকে ঢাকা হয়ে সিলেট এলে স্বাস্থ্য পরীক্ষা করে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে।

ডেপুটি সিভিল সার্জন জানান, করোনার চিকিৎসায় সবচেয়ে বেশি প্রয়োজন অক্সিজেন। ইতিমধ্যে ওসমানী হাসপাতালের নতুন একটি ভবন ও গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে। দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও খাদিমপাড়া হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের কাজ চলছে।

সর্বশেষ খবর