মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ব্যাংকিং জটিলতা দূর হলে রাশিয়ায় রপ্তানি আরও বাড়বে

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক

দ্বৈত কর ও ব্যাংকিং চ্যানেলে লেনদেন জটিলতা দূর হলে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য অনেক বাড়বে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেনটিভিচ মানটিটস্কাই গতকাল সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে মতবিনিময় করতে গেলে এ মন্তব্য করেন টিপু মুনশি।

মন্ত্রী বলেন, রাশিয়া বাংলাদেশের উন্নয়ন সহযোগী। রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে। উভয় দেশ উদ্যোগী হলে ব্যবসা বৃদ্ধি করা সম্ভব।

রাশিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পণ্যের বিপুল চাহিদা রয়েছে জানিয়ে মন্ত্রী আরও বলেন, বাংলাদেশ রাশিয়ায় পণ্য রপ্তানি বাড়াতে চায়। এক্ষেত্রে দ্বৈত কর ও সরাসরি ব্যাংকিং লেনেদেন সংক্রান্ত জটিলতাগুলো দূর করতে হবে।

রাশিয়ার উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগ লাভজনক হবে- এমন মন্তব্য করে টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। অনেকগুলোর কাজ শেষ পর্যায়ে। রাশিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, কভিড-১৯ পরিস্থিতিতেও গত ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ রাশিয়ার বাজারে ৬৬৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করেছে ৪৬৬.৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর