বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র কেন অবৈধ নয়

হাই কোর্টের রুল জারি

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে জারি করা পরিপত্র কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ গত সোমবার এ আদেশ দেয়। গতকাল আদেশের বিষয়টি জানা গেছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মো. মুনসুরুল হক চৌধুরী। তার সঙ্গে ছিলেন শফিকুল ইসলাম রিপন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী।

আইনজীবী মুনসুরুল হক চৌধুরী জানান, নবম গ্রেড (আগের প্রথম শ্রেণি) এবং দশম থেকে ১৩তম গ্রেডের (আগের দ্বিতীয় শ্রেণি) পদে সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে এখন মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়। সরাসরি এসব নিয়োগের ক্ষেত্রে আগের কোটা পদ্ধতি বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর পরিপত্র জারি করা হয়। সে সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন সাত শিক্ষার্থী। এ রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করে। হাই কোর্টের আদেশে আগামী সাত দিনের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসির) চেয়ারম্যানসহ ছয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের চাকরির ক্ষেত্রে ৩০ শতাংশ কোটা ছিল। নবম গ্রেড (আগের প্রথম শ্রেণি) ও দশম থেকে ১৩তম গ্রেড (আগের দ্বিতীয় শ্রেণি) পর্যন্ত চাকরি প্রার্থীদের এ সুযোগ বাতিল করা হয়েছে। শুধু এ বিশেষ সুবিধা বহাল আছে তৃতীয় ও চতুর্থ শ্রেণির (১৪ থেকে ২০তম গ্রেড পর্যন্ত) নিয়োগের ক্ষেত্রে। বিষয়টি বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরবর্তী প্রজন্মকে হেয়প্রতিপন্ন করার শামিল বলে দাবি করা হয়েছে আবেদনে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর