বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

খালেদার চিকিৎসায় একমাত্র বাধা সরকার : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার্থে বিদেশে পাঠানোর ক্ষেত্রে আইন কোনো বাধা নয়। একমাত্র বাধা হচ্ছে সরকার। সরকার আমাদের যে আইন দেখাচ্ছে সে আইনের ৪০১ ধারা অনুসারেই সরকার পারে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে। অথচ সরকার তা করছে না।’ তিনি বলেন, বেগম খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। ঐক্যবদ্ধ গণআন্দোলনের মাধ্যমে তাঁকে মুক্ত করে বিদেশে পাঠাতে সরকারকে বাধ্য করা হবে। গতকাল বিকালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের এক সমাবেশে তিনি সরকারের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এদিকে এ সমাবেশ থেকে আগামী শনিবারের মধ্যে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে না পাঠালে ‘সর্বাত্মক আন্দোলনে’ যাওয়ার ঘোষণা দিয়েছেন আইনজীবী নেতারা।

সমাবেশে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যসচিব অ্যাডভোকেট ফজলুর রহমান সভাপতির বক্তব্যে বলেন, ‘সরকারকে তিন দিন সময় দিলাম। এর মধ্যে যদি বিদেশে পাঠানো না হয় রবিবার থেকে আইনজীবীরা সারা দেশে অনশন ধর্মঘট করবেন।’ ঢাকা বারসহ সারা দেশ থেকে আইনজীবীরা সমাবেশে অংশ নেন। এ সময় খালেদা জিয়ার ছবিযুক্ত প্ল্যাকার্ড হাতে তরুণ আইনজীবীরা বিক্ষোভ প্রদর্শন করেন।

আইনজীবী ওমর ফারুক ফারুকী ও গাজী কামরুল ইসলাম সজলের পরিচালনায় সমাবেশে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীর মধ্যে ব্যারিস্টার শাহজাহান ওমর, মীর নাছির উদ্দিন, নিতাই রায়চৌধুরী, আহমেদ আজম খান, তৈমূর আলম খন্দকার, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মাসুদ আহমেদ তালুকদার, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, আবেদ রাজা, আবদুল্লাহ আল মামুন, আবদুল গাফফার মিয়া প্রমুখ বক্তব্য দেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলও উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, ‘১৯৭১ সালে বেগম খালেদা জিয়া পাকিস্তান সেনাবাহিনীর হাতে বন্দী ছিলেন। তাই আমরা বলি সত্যিকারের মুক্তিযুদ্ধ যদি কেউ করেন তার মধ্যে নারী হিসেবে তিনি অগ্রগামী থাকবেন। অথচ সেই খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দেওয়া হয়েছে। একমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণেই সাজা দিয়ে তাঁকে আটক রাখা হয়েছে। বেগম খালেদা জিয়া হ্যামিলনের বাঁশিওয়ালার মতো যদি রাস্তায় গণতন্ত্রের জন্য ডাক দেন তাহলে লাখ লাখ মানুষ নেমে আসবে। এটাই তাদের ভয়।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর