সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

দালাল ঠেকাতে ভূমি অফিস মুক্ত আঙিনায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ভূমি অফিসে গেলেই সমস্যা-ভোগান্তিতে পড়তে হয় সেবাপ্রত্যাশীদের। এমন ধারণা বদলে দেওয়ার উদ্যোগ নিয়েছেন পটিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি)। সেবাগ্রহীতাদের হয়রানি ঠেকাতে অফিসের বাইরে উন্মুক্ত আঙিনায় অফিস শুরু করা হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা কিংবা দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মুক্ত আঙিনায় বসে সেবাপ্রত্যাশীদের সমস্যা সরাসরি শুনে তাৎক্ষণিক সমাধান করে দেওয়া হচ্ছে। চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমানের নির্দেশে এ উদ্যোগ নেওয়া হয় বলে জানা যায়। 

প্রতিদিন অসংখ্য সেবাপ্রত্যাশী ভূমি অফিসে যান। কিন্তু অফিসের বাইরের আঙিনায় নানা শ্রেণির দালাল ঘুরাফেরা করে। হয়রানির শিকার হন সাধারণ সেবাপ্রত্যাশীরা। অফিসের বাইরে বসে অফিস শুরু করায় দালালদের আনাগোনা কমবে বলে আশা করা হচ্ছে।

পটিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রাজিব হোসেন বলেন, ‘ভূমি অফিসে এসে কেউ যেন কোনো হয়রানির শিকার না হন, সে লক্ষ্যে প্রতিদিন সকাল কিংবা বিকালে অফিসের বাইরে বসে সেবাপ্রত্যাশীদের সমস্যা শুনে তাৎক্ষণিক সেবা প্রদানের চেষ্টা করছি। এর মাধ্যমে সাধারণ মানুষের আরও কাছে এসে সেবা দেওয়া হচ্ছে। গতকাল একদিনেই তিনজন সেবাপ্রত্যাশীর নথি অনুমোদন করে হাতে হাতে খতিয়ান তুলে দেওয়া হয়। তাছাড়া আরও ৩৫টি নতুন খতিয়ান অনুমোদন করে তা দ্রুত সেবাপ্রত্যাশীর কাছে হস্তান্তরের উদ্যোগ এবং ১১টি নামজারি নথি অনুমোদন করা হয়। একই সঙ্গে ১৩ জন সেবাপ্রত্যাশী জমি-সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিয়ে এলে তাদের আবেদন গ্রহণ করে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে দ্রুত সমাধানের ব্যবস্থা নিতে বলা হয়।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর