সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
১৯ শিক্ষার্থীকে ১০ বছরের নিষেধাজ্ঞা

সিলেটে স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যে পাঠানোর নামে জালিয়াতি

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে কনসালটেন্সি ফার্মের প্রতারণায় পড়ে স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যে যাওয়ার স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে ১৯ শিক্ষার্থীর। ভিসা আবেদনের সময় জাল কাগজপত্র দেওয়ায় যুক্তরাজ্যে প্রবেশে ১০ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। এ ছাড়া নিষেধাজ্ঞার মুখে পড়া শিক্ষার্থীদের প্রত্যেকের কাছ থেকে ৩ হাজার পাউন্ড করে কেটে নিয়েছে সংশ্লিষ্ট বিশ^বিদ্যালয়। জানা গেছে, স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যে যেতে সিলেটের ১৯ শিক্ষার্থী দ্বারস্থ হন নগরীর জিন্দাবাজারের ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং সিটির পঞ্চম তলার ‘স্ট্রেলার কনসালটেন্ট’ নামের একটি প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মুনতাসির মাহবুবের কাছে তারা নির্দিষ্ট অঙ্কের টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। পরে তিনি যুক্তরাজ্যের ব্রিস্টলের ইউনিভার্সিটি অব দ্য ওয়েস্ট অব ইংল্যান্ডে (ইউডাব্লিউই) ভর্তির প্রসেসিং করেন। ওই শিক্ষার্থীদের ‘স্টাডি গ্যাপ’ থাকায় মাহবুব ভর্তির কাগজপত্রের সঙ্গে আরএম গ্রুপের একটি জব সার্টিফিকেটও তৈরি করেন দেন ওই শিক্ষার্থীদের। পরে ভিসার জন্য কাগজপত্রসহ শিক্ষার্থীদের পাসপোর্ট ভিএফএস গ্লোবালে জমা দেওয়া হয়।

এদিকে, পাসপোর্ট ও কাগজপত্র জমা দেওয়ার মাসখানেক পর ইউকে হোম অফিস থেকে শিক্ষার্থীদের কাছে ইমেইল পাঠানো হয়। ইমেইলে জানানো হয়, ভুয়া জব সার্টিফিকেট দেওয়ায় তাদের যুক্তরাজ্যে প্রবেশে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এই ইমেইল পাওয়ার পর শিক্ষার্থীদের মাথায় আকাশ ভেঙে পড়ার উপক্রম হয়। তারা মুনতাসির মাহবুবের কাছে ছুটে গেলে তিনি শিক্ষার্থীদের চাপের মুখে ইউকে হোম অফিসে রিভিউ করেন। এরপর হোম অফিস থেকে তদন্ত করে আবারও সার্টিফিকেট জালিয়াতির ব্যাপারে নিশ্চিত হয়ে রিভিউ বাতিল করে ১০ বছরের নিষেধাজ্ঞা বহাল রাখে।

এ বিষয়ে নগরীর কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ আলী মাহমুদ বলেন, ‘স্টুডেন্ট ভিসা নিয়ে কয়েকজন শিক্ষার্থী একজন লোককে তার স্ত্রীসহ আমাদের কাছে সোপর্দ করেছিল। কিন্তু পরবর্তীতে অভিযুক্ত ব্যক্তি শিক্ষার্থীদের কাছ থেকে দুই মাসের সময় নিয়ে একটি অঙ্গীকারনামা করেছেন। দুই মাসের মধ্যে তিনি বিষয়টির সমাধান করবেন বলে অঙ্গীকার করেছেন। উভয়পক্ষের মধ্যে সমঝোতা হওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর