সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঘোষিত কমিটির বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলছেন বিএনপির নেতা-কর্মীরা

প্যারাসুট দিয়ে নামিয়ে দেওয়া কমিটি মানবে না খুলনা বিএনপি -সংবাদ সম্মেলনে মঞ্জু

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা নগর বিএনপিতে ঘোষিত আহ্বায়ক কমিটির বিরুদ্ধে এবার প্রকাশ্যে অবস্থান নিয়েছেন দলের নেতা-কর্মীরা। তারা অবিলম্বে দল ও আন্দোলনের কথা চিন্তা করে ঘোষিত কমিটি পুনর্বিবেচনার দাবি জানান। গতকাল খুলনা প্রেস ক্লাবের ব্যাংকুয়েট হলে ‘বিএনপি খুলনা’র ব্যানারে সংবাদ সম্মেলনে সদ্য বিদায়ী সভাপতি নজরুল ইসলাম মঞ্জু দলের সামগ্রিক অবস্থা তুলে ধরে এসব কথা বলেন। এ সময় নগর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিসহ নগর, থানা ও ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন নেতা উপস্থিত ছিলেন। দলের সিনিয়র নেতারা বলেছেন, পরিচিত মুখের সবাই বাদ পড়েছেন, দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় এমন সব ব্যক্তির স্থান হয়েছে কমিটিতে। নজরুল ইসলাম মঞ্জু বলেন, মহানগর বিএনপির ওপর ভর করে থাকা সামর্থ্যহীন জেলা বিএনপিকে ভেঙে দুই ভাগ করা হয়েছে। যাদের একটি ভাগ জেলায় নেতৃত্ব দেবেন আরেকটি ভাগ মহানগরী বিএনপির নেতৃত্ব দেবেন। এটা অসঙ্গতিপূর্ণ, হতাশাজনক। তিনি বলেন, এ আহ্বায়ক কমিটি গঠন প্রক্রিয়ার যারা সুপারিশ করেছেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে সত্য গোপন করে অযোগ্য নেতৃত্ব চাপিয়ে দিয়েছেন তাদের একটাই উদ্দেশ্য- নজরুল ইসলাম মঞ্জুকে ক্ষমতাহীন করা ও মহানগর বিএনপির কর্তৃত্ব নিজেদের হাতে নেওয়া। এই গঠন প্রক্রিয়া বন্ধ না হলে খুলনা বিএনপি সংকটে পড়বে। প্যারাসুট দিয়ে নামিয়ে দেওয়া কমিটি খুলনা বিএনপি মানবে না দাবি করে মঞ্জু বলেন, আমাদের যারা অসম্মান করেন তাদের পাশে রাজনৈতিক কর্মীরা থাকে না। আজকের একটি প্রেস কনফারেন্স কর্মী সভায় রূপ নিয়েছে। আমরা পাল্টাপাল্টি কমসূচি করব না। আমরা অপেক্ষায় থাকব দ্রুত সময়ের মধ্যে ঘোষিত ওইসব কমিটি প্রত্যাহার করা হবে। তা না হলে কী পরিণতি হবে আপনারা নিজেরাও টের পাচ্ছেন না। দ্বারে দ্বারে ঘুরে কর্মী পাচ্ছেন না। ওপর থেকে প্যারাসুট দিয়ে নামিয়ে দেওয়া ওই লোকজন দিয়ে এই শহরে আন্দোলন হবে না। আন্দোলনের কঠিন কর্মসূচি আসলেই যাদের জ্বর হয়, কাশি হয়, ঢাকায় কাজ বাড়ে তাদের দিয়ে এই শহরে আওয়ামী লীগের মোকাবিলা করা যাবে না। বিএনপির কেন্দ্রীয় নেতা মঞ্জু বলেন, কেন্দ্র ঘোষিত কমিটি দেখে আমরা স্তম্ভিত হয়েছি। এ প্রক্রিয়ায় কমিটি আমরা আশা করিনি।

সংবাদ সম্মেলনে সদ্য বিদায়ী মহানগর সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মো. মনিরুজ্জামান মনি, অধ্যক্ষ তরিকুল ইসলাম, সাবেক উপদেষ্টা জাফরউল্লাহ খান সাচ্চু, সদর থানা বিএনপির সভাপতি আবদুল জলিল খান কালাম, সাধারণ সম্পাদক আরিফুজ্জামান অপু, দৌলতপুর থানা শাখা কমিটির সভাপতি শেখ মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম নান্নু, খানজাহান আলী থানা শাখার সভাপতি মীর কায়সেদ আলী উপস্থিত ছিলেন।

জানা যায়, ২০০৯ সালের ২৫ নভেম্বর মহানগর বিএনপির সর্বশেষ সম্মেলনে নজরুল ইসলাম মঞ্জু সভাপতি নির্বাচিত হয়েছিলেন। প্রায় এক যুগ ধরে নগর কমিটিতে একচ্ছত্র ক্ষমতাধর নেতা নজরুল ইসলাম মঞ্জু। কিন্তু ৯ ডিসেম্বর কেন্দ্র ঘোষিত আংশিক কমিটিতে তাকে সরিয়ে নগর আহ্বায়ক করা হয়েছে জেলা বিএনপির সাবেক সভাপতি শফিকুল আলম মনাকে। এ ছাড়া তরিকুল ইসলাম জহিরকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক এবং শফিকুল আলম তুহিনকে সদস্য সচিব করা হয়েছে। নেপথ্যে থেকে সাবেক দুই ছাত্র নেতা খুলনায় তাদের আধিপত্য বজায় রাখতে কমিটি দিয়েছেন বলে গুঞ্জন রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর