মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার দাবি ঢাবি সাদা দলের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার অনুমতির দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি। এতে সাদা দলের নেতৃবৃন্দ ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব ড. মহিউদ্দিনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, সাদা দলের সাবেক আহ্বায়ক ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আখতার হোসেন খান, সাদা দলের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান, ঢাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুন আহমেদ, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. এ বি এম শহিদুল ইসলাম প্রমুখ।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, শিক্ষকদের দায়িত্ব হচ্ছে পাঠদান, গবেষণা এবং পরীক্ষা নেওয়া। অত্যন্ত মনোবেদনা ও কষ্ট নিয়ে আমরা আজ এখানে উপস্থিত হয়েছি। এ দেশের যত ক্রিয়াশীল রাজনৈতিক দল রয়েছে তার মধ্যে অন্যতম বৃহৎ দল বাংলাদেশ জাতীয়তবাদী দলের চেয়ারপারসন, বাংলাদেশের তিন তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী, ’৮০-এর দশকে স্বৈরাচার হটাও আন্দোলনের নেতৃত্ব প্রদানকারী এবং পরবর্তী সব গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে নেতৃত্বদানকারী একজন নেত্রী। তাঁকে সাধারণভাবে বিবেচনা করলে হবে না। লুৎফর রহমান বলেন, দীর্ঘদিন ধরে আমরা লক্ষ্য করছি বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার জন্য আপিল করা হয়েছে, পরিবার থেকে আপিল করা হয়েছে কিন্তু সরকার কোনো অবস্থাতেই নমনীয় হচ্ছে না। এমন একটি সময়ে আমরা এখানে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার অনুমতি প্রদানের দাবিতে একত্রিত হয়েছি। সরকার ইতিবাচকভাবে এটি বিবেচনা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অধ্যাপক ড. আখতার হোসেন খান বলেন, চিকিৎসা হলো একটি মৌলিক মানবাধিকার। আইনের দোহাই দিয়ে মৌলিক অধিকার থেকে বঞ্চিত না করার আহ্বান জানান প্রবীণ এ অধ্যাপক।

অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, বাংলাদেশের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে একজন সাধারণ মানুষের মৌলিক অধিকার পর্যন্ত দেওয়া হচ্ছে না। আইনি বাধার দোহাই না দিয়ে অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসার অনুমতি প্রদানের আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর