বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সন্তান নিয়ে দেশত্যাগ

বাবার জেল, দাদার বিরুদ্ধে রুল

নিজস্ব প্রতিবেদক

আদালতের আদেশ অমান্য করে শিশুকে নিয়ে বিদেশে পালিয়ে যাওয়ায় বাবা সানিউর টি আই এম নবীকে ৬ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছে হাই কোর্ট। পাশাপাশি তাকে ১ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ১ মাস কারাদণ্ড দেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও অস্ট্রেলিয়ায় অবস্থিত বাংলাদেশের অ্যাম্বাসেডরকে এই আদেশ প্রতিপালন করতে বলা হয়েছে। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মুস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

এ ছাড়া আদালত সম্পর্কে সামাজিক যোগাযোগমাধ্যমে বিরূপ মন্তব্য করায় শিশুটির দাদা টি আই এম নবীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে। পাশাপাশি সিআইডির ফরেনসিক রিপোর্ট বিবাদী পক্ষ কীভাবে পেল সে বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছে আদালত। আদালতে রিটকারী ভারতীয় মায়ের পক্ষে ছিলেন ফাওজিয়া করিম ফিরোজ। সঙ্গে ছিলেন মারুফ হাসান। অন্যদিকে শিশুর দাদার পক্ষে ছিলেন ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান।

মামলা থেকে জানা যায়, ২০১৭ সালে ভারতের হায়দরাবাদের সাদিকা সাঈদ শেখ নামে এক নারীকে বিয়ে করেন বারিধারার সানিউর টি আই এম নবী। বিয়ের পর তারা মালয়েশিয়ার কুয়ালালামপুরে বসবাস শুরু করেন। কয়েক মাস পর তারা ঢাকায় ফিরে আসেন।

এরমধ্যে ওই দম্পতির এক ছেলের জন্ম হয়। কিন্তু করোনাকালে তাদের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা দেয়। এমনকি ভারতের আত্মীয়স্বজনের সঙ্গে সাদিকার যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। বিষয়টি ভারতে মেয়েটির আত্মীয়স্বজনরা জানতে পারেন। এরপর ওই দেশ থেকে তাদের পরিবারের পক্ষে প্রথমে ভারতীয় হাইকমিশনে যোগাযোগ করা হয়। তারপরও বিষয়টির সমাধান হয়নি। পরে সাদিকার বোন মানবাধিকার সংগঠন ফাউন্ডেশন ফর ল’ অ্যান্ড ডেভেলপমেন্টের (ফ্লাড) কাছে আইনি সহায়তা চান। এর মধ্যে সাদিকাকে ডিভোর্স দেন নবী।

পরে একটি মানবাধিকার সংগঠন হাই কোর্টে রিট করে। হাই কোর্ট প্রাথমিক শুনানি নিয়ে ২৬ আগস্ট মাসহ শিশুটিকে হাজির করার নিে   র্দশ দেয়। শিশুসন্তান নিয়ে হাজির হলে সন্তানটিকে মা সাদিকা সাঈদের হেফাজতে রাখতে নির্দেশ দেয় হাই কোর্ট। তবে বাংলাদেশি বাবা সপ্তাহে তিন দিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শিশুর সঙ্গে সময় কাটাতে পারবেন। এ ২ মাস সাদিকা সাঈদের পাসপোর্ট গুলশান থানায় জমা রাখতে বলা হয়।

মামলা বিচারাধীন অবস্থায় শিশুসন্তানকে নিয়ে বাবা সানিউর টি আই এম নবী দেশত্যাগ করে অস্ট্রেলিয়া চলে যান।

এদিকে শিশুকে নিয়ে বাবা দেশত্যাগ করায় শিশুর দাদা টি আই এম নবীকে তলব করে হাই কোর্ট। শিশুসহ বাবাকে অস্ট্রেলিয়া থেকে ফিরিয়ে আনার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি দাদার দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয় আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর