মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

তথাকথিত শিক্ষিতরা বয়স্ক বাবা-মার প্রতি সীমাহীন উদাসীন : প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, প্রবীণদের প্রতি নিপীড়ন ক্রমেই বেড়ে চলেছে। তথাকথিত শিক্ষিত ব্যক্তিরা বয়স্ক বাবা-মার প্রতি সীমাহীন উদাসীনতা দেখাচ্ছেন, যা সব সময় আমাকে ব্যথিত করে। তিনি বলেন, বাবা-মার প্রতি অবহেলা প্রদর্শনকারী সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা এখন বাস্তবতার নিরিখে অপরিহার্য। গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের গৌরবোজ্জ্বল সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে প্রবীণ সম্মেলন ২০২১-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার সোসাইটি এর আয়োজন করে। সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রধান বিচারপতি বলেন, বাবা-মার ভরণপোষণ তথা প্রবীণদের প্রতি নবীনদের দায়িত্ব পালন সব ধর্মেরই শিক্ষা। সন্তান কর্তৃক বাবা-মার ভরণপোষণ আইন, ২০১৩ অনুযায়ী প্রত্যেক সন্তানকে তার বাবা-মা ভরণপোষণ নিশ্চিত করতে হবে। কোনো বাবা-মার একাধিক সন্তান থাকলে সে ক্ষেত্রে সন্তানরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে তাদের বাবা-মার ভরণপোষণ নিশ্চিত করবেন।

বিশ্বদরবারে বাংলাদেশের মর্যাদা ও বর্তমান সম্মানজনক অবস্থান সৃষ্টির জন্য প্রবীণদের ভূমিকা অনস্বীকার্য উল্লেখ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, তাই তাঁদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য সরকার ও সমাজের সব স্তরের মানুষকে নিজ অবস্থান থেকে আরও এগিয়ে আসতে হবে। সরকার প্রণীত প্রবীণ নীতিমালা বাবা-মার ভরণপোষণ আইন পূর্ণ বাস্তবায়নে সমাজের সবাইকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর